২ মার্চ ২০২৪ / ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৩:০৯/ শনিবার
মার্চ ২, ২০২৪ ৩:০৯ পূর্বাহ্ণ

সংসদে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ দেশে ২.৭৬ লাখ ভূমিহীন পরিবার পুনর্বাসিত হয়েছে 

     

ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানিয়েছেন, দেশে ভূমিহীন পরিবারের সংখ্যা ২ লাখ ৯১ হাজার ৯৫৪ টি। এখন পর্যন্ত ২ লাখ ৭৬ হাজার ৬৯১ ভূমিহীন পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে।

বৃহস্পতিবার ২রা নভেম্বর সংসদে সরকারি দলের সদস্য হাজী মোহাম্মদ সেলিমের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। মন্ত্রী জানান, ঢাকা বিভাগে উপজেলাভিত্তিক মোট ভূমিহীন পরিবার ৩৮ হাজার ৮১৬টি এবং প্রায় ৩৮ হাজার ১৮০টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। চট্টগ্রাম বিভাগের বিভিন্ন উপজেলায় প্রায় ৫৩ হাজার ৮৬৭টি পরিবার ভূমিহীন যেখানে প্রায় ৪৬ হাজার ৫৭১ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। রাজশাহী বিভাগে ভূমিহীন পরিবারের সংখ্যা ৩২ হাজার ২৯৮টি এবং পুনর্বাসন করা হয়েছে ৩২ হাজার ৪টি। খবর বাসসের।

তিনি জানান, খুলনা বিভাগে উপজেলা ভিত্তিক ভূমিহীন পরিবারের সংখ্যা ২৪ হাজার ৫৪১টি এবং গত ১৫ বছরে ২২ হাজার ৩৪৮টি ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। বরিশাল বিভাগে প্রায় ৩১ হাজার ৪১৩টি পরিবার ভূমিহীন ছিল যেখানে প্রায় ২৮ হাজার ৮১৬ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। সিলেট বিভাগের বিভিন্ন উপজেলায় ২১ হাজার ৯২৯ পরিবার ভূমিহীন এবং ২১ হাজার ৯২৯ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

মন্ত্রী জানান, রংপুর বিভাগে ৭৬ হাজার ২২টি ভূমিহীন পরিবার এবং ৭৪ হাজার ৯০টি পরিবারকে ইতিমধ্যে পুনর্বাসন করা হয়েছে। ময়মনসিংহ বিভাগে ১৩ হাজার ৬৮টি ভূমিহীন পরিবারের মধ্যে ১২ হাজার ৭৫৩টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

শেয়ার করুনঃ

Leave a Reply