৩০ এপ্রিল ২০২৪ / ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৪:৫৬/ মঙ্গলবার
এপ্রিল ৩০, ২০২৪ ৪:৫৬ পূর্বাহ্ণ

জলবায়ু বিষয়ে সম্মেলনে হেলাল আকবর চৌধুরী বাবর জলবায়ু ও পরিবেশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে

     

পৃথিবী আজ জলবায়ু ও পরিবেশ দূষণের শিকার। তার মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত পরিবেশ বিষয়ক কর্মসূচি আমরা যথাযথভাবে পালন করলে ধ্বংসাত্মক পরিবেশ দূষণ থেকে রক্ষা পাবো এবং সবুজ বেষ্টিত বাংলাদেশকে রক্ষা করতে পারবো। প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, গাছ লাগানো এবং পরিবেশ বাঁচানো আমাদের দায়িত্ব এবং নৈতিক কর্তব্য। প্রতিটি মানুষ যেন দুটি করে গাছ রোপন করে। হেলাল আকবর বাবর বলেন, দেশকে রক্ষা করতে হলে কৃষি উৎপাদন বৃদ্ধি করতে হবে। আমাদের এই সোনার বাংলাকে সত্যিকারের সোনার বাংলায় রূপান্তর করতে সর্বদিকে পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখতে হবে। পরিবেশ রক্ষায় জনসচেতনতা উত্তরোত্তর বৃদ্ধি করতে হবে এবং দেশের সকল নাগরিককে পরিবেশবান্ধব হতে হবে।
১৫ সেপ্টেম্বর ২০২৩ বিকাল ৪টায় পরিবেশবাদী সংগঠন এ্যাড ভিশন বাংলাদেশ আয়োজিত এক পরিবেশ ও জলবায়ু সম্মেলন চট্টগ্রাম স্টেশন রোডস্থ মোটেল সৈকত অডিটোরিয়ামে সংগঠনের উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন হাজারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের ছাত্র জনতার নিবেদিত প্রাণ, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক উপ-অর্থ সম্পাদক ও এ্যাড ভিশন বাংলাদেশের প্রধান পৃষ্টপোষক হেলাল আকবর চৌধুরী বাবর। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব, বিশিষ্ট সাংবাদিক ও সংগঠক মো: কামাল উদ্দিন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপ-কমিটির সদস্য আওয়ামী লীগ নেতা শেখ নওশেদ সরোয়ার পিল্টু। বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল এনভায়রনমেন্ট এন্ড হিউম্যান রাইটস্ ফাউন্ডেশনের চেয়ারম্যান আলহাজ্ব মো: আব্দুল আজিজ, চট্টগ্রাম মহানগর যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক জাহানারা সাবের, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক স্টেট অফিসার মো: জসিম উদ্দিন চৌধুরী, সংগঠনের জেলা কমিটির সভাপতি ও সাংস্কৃতিক সংগঠক নাছির বাঙালী, মুক্তিযুদ্ধের ইতিহাস ও সাহিত্য চর্চা পরিষদের সভাপতি এম. নুরুল হুদা চৌধুরী, বঙ্গবন্ধু প্রজন্ম লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি মো: হাসান মুরাদ, সহ সভাপতি মো: ইউসুফ, সাংগঠনিক সম্পাদক মৌসুমী চৌধুরী, স্বপ্নযাত্রার সভাপতি সাজমিন কনিকা। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক স ম জিয়াউর রহমানের সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিবেশ সংগঠক মাসুদ রানা।

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন পাহাড়তলী থানা আওয়ামী লীগ নেতা মুমিনুল হক মুমিন, আকবর আলী, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা মো: দেলোয়ার, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সহ সভাপতি মো. মনিরুল ইসলাম, চট্টগ্রাম মহসিন কলেজ ছাত্রলীগ নেতা আনোয়ার পলাশ, কোতোয়ালী থানা ছাত্রলীগের গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক ইয়াছির আরফাত রিকু, যুব মহিলা লীগ নেত্রী আয়েশা সিদ্দিকা, শিল্পী শিউলী আকতার, মো: মোস্তফা, আবুল হাশেম, সাংবাদিক আমিনুল হক শাহীন, রফিকুল ইসলাম, সীমা চৌধুরী, স্বেচ্ছাসেবক লীগ নেতা রুবেল দে। প্রধান আলোচক মো: কামাল উদ্দিন বলেন, পরিবেশ রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্পূর্ণ ব্যর্থ। প্রতিনিয়ত শব্দ দূষণ ও গাড়ি কালো ধোঁয়ায় এবং হাইড্রোলিক হরণের কারণে শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত মানুষের মস্তিষ্ক ও স্বাভাবিক জীবনযাত্রা। প্রধান বক্তারার বক্তব্যে শেখ নওশেদ সরোয়ার পিল্টু বলেন, চট্টগ্রাম নদী, সমুদ্র ও পাহাড় বেষ্টিত নানন্দিক নগরী। এই নগরীকে পরিবেশবান্ধব হিসেবে রক্ষা করতে আমাদের সকলকে আরও বেশি সচেতন ও দায়িত্ববোধ হতে হবে। বক্তারা আরও বলেন, পরিবেশবাদী সামাজিক সংগঠন এ্যাড ভিশন চট্টগ্রামের পরিবেশ রক্ষায় ও সচেতনতা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এই সংগঠনকে সরকারী পৃষ্ঠপোষকতায় এগিয়ে এলে চট্টগ্রামের রক্ষার আন্দোলন আরও বেগবান হবে।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply