১৫ জুন ২০২৪ / ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৪:১৪/ শনিবার
জুন ১৫, ২০২৪ ৪:১৪ পূর্বাহ্ণ

প্রথা ভেঙে নারীদের ভোটের অধিকার দিলেন পোপ

     

আগামী অক্টোবরে অনুষ্ঠেয় বিশপদের বৈশ্বিক সভায় প্রথমবারের মতো নারীদের ভোটাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। এ পদক্ষেপের মধ্য দিয়ে নারীদের আরও বেশি সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব পালনে নতুন ইতিহাস রচিত হতে চলেছে।

বিবিসি জানায়, নতুন নিয়ম ঘোষণা করা হয়েছে বুধবার (২৬ এপ্রিল)। এ নিয়মানুায়ী, পোপের উপদেষ্টা পরিষদ সিনোডে ভোটাধিকার পাবেন পাঁচ নারী সন্ন্যাসী। এই পরিষদ নিয়মিত গোটা বিশ্বের বিশপদের বৈঠক আয়োজন করে থাকে।

এর আগে নারীরা কেবল দর্শক হিসাবে সভায় যোগ দিতে পারতেন। এখন তারা ভোটও দিতে পারবেন। তবে বেশিরভাগ ভোট দেওয়ার ক্ষেত্রে এখনও পুরুষের পাল্লাই ভারি।

তারপরও পোপ ফ্রান্সিস যে সংস্কারের পদক্ষেপ নিলেন- এটিকে রোমান ক্যাথলিক চার্চের উল্লেখযোগ্য পরিবর্তন হিসাবেই দেখা হচ্ছে, যে চার্চে শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসছে পুরুষ-আধিপত্য।

দীর্ঘদিন ধরেই খ্রিস্টান নারী সন্ন্যাসীরা দাবি জানিয়ে আসছিলেন, বিশপদের বৈঠকে সিদ্ধান্ত গ্রহণের জন্য নেওয়া ভোটাভুটিতে তাদেরও ভোট দেওয়ার অধিকার দিতে হবে। কিন্তু সে দাবি উপেক্ষা করে আসছিলেন ভ্যাটিকান সিটির ক্যাথলিক বিশপ ও প্রতিনিধিরা। এবার দীর্ঘদিনের প্রথা ভেঙেই বিশপদের বৈঠকে নারীদের ভোটাধিকার দিলেন পোপ ফ্রান্সিস।

আর কেবল তাই-ই নয়, বিশপ নন এমন ৭০ জন সিনোড সদস্যকেও ভোটাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পোপ, যাদের অর্ধেকই নারী হবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply