২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:৫২/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৬:৫২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ও কক্সবাজার মহাসড়কে কমেছে যানজট

     

সাদ্দাম হোসেন
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের শান্তির হাট, আমজুর হাট এলাকায় সম্প্রতি কমেছে যানজট ।যেখানে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয়েছে যাত্রী ও যানবাহন চালকদের, সেখানে বাঁধাহীনভাবে এখন  চলছে সব প্রকার গাড়ি।

এব্যাপারে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চলাচলরত কয়েকটি দূরপাল্লার যাত্রীবাহী কোচ ও লোকাল বাস চালকদের সাথে কথা বললে তারা এই মহাসড়কে যানজট আগের চেয়ে অনেক কমেছে বলে জানান।

শান্তির হাট এলাকার লোকাল বাস চালক তৌহিদুল ইসলাম পূর্ব বাংলাকে জানান, এই স্পটে আগে ঘন্টার পর ঘন্টা  যাত্রীদের বসে থাকতে হতো ।এখন যানজট তেমন একটা নেই বললেই চলে।

এ ব্যাপারে স্থানীয় মোঃ মহিউদ্দিন মুরাদ পূর্ব বাংলাকে বলেন, বর্তমান নতুন অফিসার ইনচার্জ ও তার টিম এর সদস্যদের একনিষ্ঠতায় বর্তমানে শান্তির হাট থেকে পটিয়া সদর পর্যন্ত পটিয়া হাইওয়ে  থানাধীন মহাসড়কে আগের চেয়ে তুলনামূলক স্বস্তি নিয়েই চলাচল করছে যানবাহন ও সাধারণ যাত্রীরা। কমছে ট্রাফিক জ্যামও।

জানা যায়, এক সময় যানজটে আটকে থাকা শত শত যানবাহনের দীর্ঘ সারি থাকত। যানবাহনের অনিয়মতান্ত্রিক পার্কিং ও যত্রতত্র থেমে যাত্রী ওঠানো-নামানোয় নিত্যদিন জ্যামে যাত্রীদের দূর্বিষহ অবস্থায় পড়তে হতো। সকালে পটিয়া আদালতে যাওয়া সাধারণ যাত্রী, স্কুল শিক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াতের সময়ে অসংখ্য যানবাহনের ভীড়ে এক নারকীয় যানজটের সৃষ্টি করতো।সরকারি ছুটির দিনে গাড়ির চাপ বেশি হলে তীব্র যানজট লেগে থাকতো। তাছাড়া মাল বোঝাই ট্রাক বিকেল হলে তো কথাই নেই। যানজটে আটকা পড়ে দীর্ঘ সময় চলে যেতো। এতে করে ভোগান্তি পোহাতে হতো যাত্রী ও চালকদের।যেখানে পটিয়া হাইওয়ে পুলিশ ও ট্রাফিক পুলিশ যানজট নিরসনে চট্টগ্রাম – কক্সবাজার মহাসড়কে পাল্টে গেছে চিরচেনা যানজটের দৃশ্য। ফলে বর্তমানে সহজেই গন্ত্যব্যে পৌঁছাতে পারছেন যাত্রীরা।

জানা গেছে, ইন্দ্র পুল এলাকা থেকে বাইপাস সড়কটি চালু হওয়ায় কক্সবাজার ও বান্দরবানের যানবাহন গুলোকে পটিয়া সদরে ঘন্টার পর ঘন্টা আর যানজটে পড়তে হচ্ছে না।

শ্যামলী পরিবহনের চালক মঞ্জু বলেন,  মহাসড়কে আগে ভোগান্তিতে পড়তে হতো। অসহ্য যন্ত্রনাও সইতে হতো আমাদের। এখন আর সেই দূর্ভোগ নেই। সহজে পথ চলা যাচ্ছে।

জানা যায়, পটিয়া হাইওয়ে থানায় ১৪ আগস্ট ‘২২ যোগদান করেছেন অফিসার ইনচার্জ হিসেবে স্নেহাংশু বিকাশ সরকার।

মহাসড়কে শান্তির হাট এলাকার যানজট আগের চেয়ে কমে যাওয়া প্রসঙ্গে জানতে চাইলে, পটিয়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ স্নেহাংশু বিকাশ সরকার পূর্ব বাংলাকে বলেন,পটিয়া হাইওয়ে থানায় আমি যোগদানের পূর্বে আমাকে আমার কর্তৃপক্ষ কিছু চ্যালেঞ্জের কথা আমাকে বলে দিয়েছিলেন। তাই আমি যোগদান করার পরে এসব চ্যালেঞ্জ মোকাবিলা করতে কাজ শুরু করি। প্রতিদিন সকালে আমার অফিসারদের ও সঙ্গীয় ফোর্সদের নিয়ে সারাদিন ওই সব স্পটে অভিযান পরিচালনা করি। শুরুটা করেছি এবং এই অল্প সময়ে নিশ্চয়ই সাধারণ মানুষ আগের থেকে তফাৎ অনুভব করতে পারছেন। যানজট অনেক কমে গেছে, পাশাপাশি কমেছে দূর্ঘটনার হারও। আশা করছি এভাবে কাজ চালিয়ে যেতে পারলে আমার কর্তৃপক্ষ যে উদ্দেশ্য নিয়ে আমাকে পাঠিয়েছেন তা বাস্তবায়ন করতে পারবো।

তিনি আরো বলেন, অপরাধ দমন ও আইন-শৃঙ্খলা রক্ষা পুলিশ প্রশাসনকে সার্বিক সাহায্য সহযোগিতা করার জন্য পটিয়া হাইওয়ে থানার নেতৃত্বে শান্তির হাট এলাকায় কমিউনিটি পুলিশিং কমিটি গঠন করা হয়েছে। এখানে সভাপতি হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়েছেন স্হানীয় চেয়ারম্যান শাহাদত হোসেন সবুজ । শান্তির হাট এলাকায় প্রতিটি বন্ধের দিন এবং উৎসব পালনে যানজট নিরসন করতে গিয়ে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের হিমসিম খেতে হতো। যানজট নিরসন করতে গিয়ে আমাদের খুব কষ্ট করতে হয়েছে। এক মিনিটের জন্য রাস্তায় পাশে দাৎড়ানোর সুযোগ মিলেনি। সারাক্ষণ ট্রাফিক কন্ট্রোল করতে হয়েছে। কমিউনিটি পুলিশিং কমিটি গঠন করার পর সকলের সহযোগিতায় গাড়ি এক মিনিটের জন্য কোথাও দাড়াচ্ছেনা। নেই চিরচেনা যানজটের দৃশ্য। দায়িত্ব পালন করতেও আমার অফিসারদের ও সঙ্গীয় ফোর্সদের কোন কষ্ট হচ্ছে না। আশা করি এই মহাসড়কে কোন যানজট হবেনা।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply