জানুয়ারি ২৯, ২০২২ ৫:৩৪ পূর্বাহ্ণ

এডভোকেট এ.বি.এম.ফজলে রশীদ চৌধুরী হিরু’র ১৫তম মৃত্যুবার্ষিকী পালিত

কোরআন খানি ও দোয়া মাহফিল, দুস্থদের মাঝে খাবার ও শীত বস্ত্র বিতরণ, রক্তদান কর্মসূচি, মেজবান সহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বিশিষ্ট
রাজনীতিবিদ, সমাজসেবী, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা প্রেসিডিয়াম সদস্য, সদ্য প্রয়াত চট্টগ্রামের দায়িত্ব প্রাপ্ত সংসদ সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের প্রফেসর মাসুদা এম. রশীদ চৌধুরী এমপি’র স্বামী, রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান এ.বি.এম. ফজলে করিম চৌধুরী’র
বড় ভাই এবং পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের বিরোধী দলের নেতা জনাব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরীর জ্যেষ্ঠ পুত্র, চট্টগ্রামের কৃতি সন্তান এডভোকেট এ.বি.এম ফজলে রশীদ চৌধুরী ১৫তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে রাউজানের গহিরা মরহুমের নিজ গ্রামের বাড়িতে মরহুমের কবরস্থান সংলগ্ন মসজিদে দিনের শুরুতে পবিত্র খতমে কুরআন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা মো. কুতব উদ্দিন, মাওলানা মোঃ আবুল হোসেন ও মাওলানা নুরুল ইসলাম। এ সময় উপিস্থত ছিলেন মরহুমের একমাত্র পুত্র ব্যারিস্টার সানজীদ রশীদ চৌধুরী, কেন্দ্রীয় জাতীয় ছাত্র সমাজের প্রচার সম্পাদক আতাউল আরিফ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রসমাজের সদস্য সচিব কাজেমুল হাসান শাহেদ, চট্টগ্রাম মহানগর ছাত্রসমাজের আহবায়ক শরিফুল মোল্লা নিরব, চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টি নেতা আকবর হোসেন ভূষন, জাকির হোসেন, জাফর আহমেদ, আজিজুল হক, হামিদুল হক, আনোয়ারুল কবির সহ মরহুমের আত্মীয় স্বজন, বন্ধু– বান্ধব ও শুভাকাক্সক্ষী, রাউজানের স্থানীয় বিশিষ্ট ব্যক্তি বর্গ, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও সর্বস্তরের নানা শ্রেণী-পেশার মানুষ উপিস্থত ছিলেন। পারিবারিক ঐতিহ্যকে ধারণ করে নিজেকে প্রতিষ্ঠিত করেন একজন প্রতিথযশা রাজনীতিবিদ, স্বনামধন্য ব্যবসায়ী, সমাজসেবক এবং আইনজীবী হিসেবে৷ বিভিন্ন সাংগঠনিক গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন ফজলে রশীদ চৌধুরী। বিশেষ করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রতিষ্ঠাতা প্রথম ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ফোরামের প্রেসিডেন্ট, বারভিডার সভাপতি, বিজিএমইএ এর সহ সভাপতি, ১৯৮৬ সালে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ছিলেন রাউজানের এই কৃতি সন্তান।

মরহুম ফজলে রশীদ আরো যেসব প্রতিষ্ঠানের সদস্য ছিলেন তার মধ্যে উল্লেখযোগ্য, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), সার্ক এসএমই ফোরাম,  বাংলাদেশ হস্তশিল্প প্রস্তুতকারক ও রপ্তানীকারক সমিতি (বাংলাক্রাফট)। এছাড়া বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি এবং কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতির দায়িত্ব পালন করেন।এবিএম ফজলে রশীদ চৌধুরী মানুষের কল্যাণে নিজের জীবন উৎসর্গ করেছেন এবং বহু জনকল্যাণকর সংগঠন প্রতিষ্ঠা করেন।

শেয়ার করুনঃ

Leave a Reply