সেপ্টেম্বর ২৪, ২০২১ ২:৫৫ পূর্বাহ্ণ

১০০ বছর পর আবার আসছে ভয়াবহ সৌরঝড়

আসছে ভয়াবহ সৌরঝড়। ইংরেজিতে যাকে বলা হয় সোলার স্টর্ম। বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, এর কারণে গোটা বিশ্বের ইন্টারনেট ব্যবস্থা ভেঙে পড়তে পারে। আর সেটি কয়েক মাস স্থায়ী হতে পারে। এ ধরনের সৌরঝড়কে বিজ্ঞানের পরিভাষায় বলা হয়, করোনাল মাস ইজেকশান বা সিএমই। যা অত্যন্ত বিপজ্জনক। খবর আনন্দবাজারের।

 

 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণা এই অশনিসঙ্কেত দিয়েছে। গবেষণাপত্রটি পিয়ার রিভিউ পর্যায় পেরিয়ে একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় প্রকাশের অপেক্ষায়। গত মঙ্গলবার অনলাইনে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি।

গবেষকরা জানিয়েছেন, এবার যে সৌরঝড় আসছে তেমন ভয়ঙ্কর সৌরঝড়ের ঝাপটা আধুনিক পৃথিবীকে এর আগে সইতে হয়েছিল ১৮৫৯ ও ১৯২১ সালে। সেক্ষেত্রে বলা যায়, ১০০ বছর পর ফের ভয়ঙ্কর সৌরঝড়ের মুখোমুখি হতে চলেছে পৃথিবী। ১৯২১ সালে ভয়ঙ্কর সৌরঝড় আছড়ে পড়ায় পৃথিবীর যা ক্ষয়ক্ষতি হয়েছিল তা অভূতপূর্ব। বিজ্ঞানের পরিভাষায় তার নাম ‘ক্যারিংটন এফেক্ট’।

সেই সৌরঝড়ের আঘাতে পৃথিবীকে ঘিরে থাকা বিশাল চৌম্বক ক্ষেত্রে বড় বড় ফাটল ধরেছিল। আর তার ফাঁক গলে ঢুকেছিল অত্যন্ত বিষাক্ত সৌরকণা আর মহাজাগতিক রশ্মি। টেলিগ্রাফের তার সশব্দে ফেটে গিয়ে দাউদাউ করে জ্বলেছিল দীর্ঘ সময় ধরে।সবটুকু জানতে ক্লিক করুন

শেয়ার করুনঃ

Leave a Reply