২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ২:৪৭/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ২:৪৭ পূর্বাহ্ণ

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় ৩৯তম শেখ হাসিনা

     

বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩৯তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২০ সালের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করেছে মার্কিন অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস।

শেখ হাসিনার বিষয়ে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা এবার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ আসন জিতে নিয়ে টানা তৃতীয়বারের মতো সরকারের দায়িত্ব নেয় তার দল আওয়ামী লীগ। এবারের মেয়াদে খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন শেখ হাসিনা।

ফোর্বস আরও লিখেছে, শেখ হাসিনার অবিরাম সংগ্রাম বাংলাদেশে গণতন্ত্রকে একটি শক্ত ভিত্তি দিয়ে যাচ্ছে। শেখ হাসিনা ও তার দল আওয়ামী লীগ নির্বাচনে ভোটার দমনের অভিযোগ অস্বীকার করেছে।

মঙ্গলবার প্রকাশিত ফোর্বসের এই বার্ষিক তালিকায় এবার ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম এসেছে। তাদের মধ্যে রাষ্ট্র বা সরকারপ্রধান আছেন ১০ জন। ৩৮ জন বিভিন্ন কোম্পানির সিইও। বিনোদন জগতের পাঁচজনও এসেছেন ক্ষমতাধর নারীদের এই তালিকায়।

ফোর্বস জানিয়েছে, বয়স, জাতীয়তা কিংবা কাজের ধরনে পার্থক্য থাকতে পারে, কিন্তু তারা সবাই তাদের প্ল্যাটফর্মকে ব্যবহার করেছেন ২০২০ সালের মৌলিক চ্যালেঞ্জগুলো মোকাবেলার লক্ষ্য নিয়ে।

তালিকার শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। টানা দশমবারের মতো তিনি এই অবস্থান ধরে রেখেছেন। দ্বিতীয় অবস্থানে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন লগার্ড। গত বছরও তিনি দ্বিতীয় অবস্থানে ছিলেন।

ক্ষমতাধর নারীদের এই তালিকায় ভারতীয় উপমহাদেশের রাজনীতিবিদদের মধ্যে আরও স্থান হয়েছে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের, তিনি আছেন ৪১তম স্থানে।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন কমলা হ্যারিস।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply