বাংলাদেশ, বুধবার, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রকল্প কার্যক্রমে যুক্ত হলো বাংলাদেশের ৬টি বিশ্ববিদ্যালয়,আছে বশেমুরবিপ্রবি’র নাম

সজিবুর রহমান,বশেমুরবিপ্রবি প্রতিনিধি
ইউরোপীয় কমিশনের Erasmus+ প্রোগ্রামের অধীনে MELBU (More Entrepreneurial Life in Bangladesh) শীর্ষক ৩বছর মেয়াদি প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।
প্রকল্পের উদ্দেশ্য বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্রছাত্রীদের মাঝ থেকে উদ্যোক্তা গড়ে উঠাকে উৎসাহিত করা ও উদ্যোক্তা উন্নয়নে বিশ্ববিদ্যালয়গুলির সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করা।
প্রকল্পের নেতৃত্বে জার্মানির লিপজিগ বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ অঞ্চলে খুলনা বিশ্ববিদ্যালয়।এছাড়াও পোল্যান্ডের মেরিটাইম ইউনিভার্সিটি অব স্টেটিন,খুলনা অঞ্চলের খুলনা প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,নর্দার্ন ইউনিভার্সিটি অব বিজনেস এবং নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি প্রকল্পের অংশীদার।
MELBU ৯ কোটি টাকার একটি ফান্ড হাতে নিয়ে প্রকল্প শুরু করেছে।প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে,বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলির বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীদের জন্য উদ্যোক্তা প্রশিক্ষণ উপযোগী একটি সাধারণ মডিউল প্রনয়ণ করা,বিশ্ববিদ্যালয়গুলিতে পরীক্ষামূলকভাবে ছাত্রছাত্রীদের জন্য উদ্যোক্তা সহায়ক কেন্দ্র স্থাপন করা এবং খুলনা অঞ্চলে উদ্যোক্তা সুলভ কার্যক্রমে ইচ্ছুকদের এবং স্টার্ট-আপদের উৎসাহিত এবং সমর্থন করার জন্য একটি আঞ্চলিক নেটওয়ার্ক গড়ে তোলা।এছাড়া,প্রকল্পের অধীনে খুলনা বিশ্ববিদ্যালয়ে একটি ২ সপ্তাহব্যাপী শীতকালীন স্কুল এবং লিপজিগ বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন স্কুল আয়োজন করার পরিকল্পনা রয়েছে।
আঞ্চলিকতা সৃষ্টি এবং ব্যাবসায়ী পরিকল্পনা প্রতিযোগিতা আয়োজন করার পরিকল্পনা ও রয়েছে MELBU প্রকল্পের কার্যক্রমে।প্রকল্পটির মূল সমন্বয়কারী লিপজিগ বিশ্ববিদ্যালয় এর ইন্টারন্যাশনাল স্মল এন্টারপ্রাইজ প্রমোটিং এন্ড ট্রেনিং প্রোগ্রাম এর পরিচালক প্রফেসর ড ডর্নবারগার।এবং বাংলাদেশ অঞ্চলে নেতৃত্বে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্ট্রেশন ডিসিপ্লিন এর অধ্যাপক ড. মোঃ নূরুন্নবী
এই প্রশিক্ষণগুলিতে শুধু MELBU প্রকল্পের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিবেন।অংশগ্রহণকারী প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে ৩জন করে মোট ১৮জন নির্বাচিত ছাত্রছাত্রী গ্রুপভিত্তিক অংশগ্রহণ করবেন।
প্রতিযোগিতায় বিজয়ী  পাবে সর্বমোট ২০০০০০ টাকা।রেজিষ্ট্রেশন করলে টিশার্ট,সার্টিফিকেট সহ আরও অনেক কিছু পুরস্কার পাবে।রেজিষ্ট্রেশন শুরু হয়েছে ১২ই অক্টোবর থেকে,২ নভেম্বর পর্যন্ত তা চলবে।
খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফায়েকুজ্জামান MELBU প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইট www.melbu.eu এবং “ফিউচার আইডিয়া ফাউন্ডার্স লীগ” বিজনেস আইডিয়া প্রতিযোগিতার উদ্ভোদন করেন গত ১২ই অক্টোবর সন্ধ্যায় এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে।উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যাবসা প্রশাসনের অধ্যাপক ড নূর-উন-নবী।এছাড়াও লিপজিগ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড উতজ ডনবার্গার,পোল্যান্ডের মেসিজ কাপ্তেনেস্কি অতিথি ছিলেন।
প্রতিযোগিতার বিস্তারিত নিয়মাবলি এবং ডেটলাইনসমূহ পাওয়া যাবে www.melbu.eu ওয়েবসাইটে।প্রকল্পের আওতায় প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে তিনজন শিক্ষার্থী আগামী বছর লিপজিগ বিশ্ববিদ্যালয়ে ১৫ দিনব্যাপী প্রশিক্ষণের অংশ নেওয়ার সূযোগ পাবে।
প্রসঙ্গত,বশেমুরবিপ্রবির সহযোগী অধ্যাপক শেখ আশিকুররহমান প্রিন্স বশেমুরবিপ্রবি’র পক্ষে প্রকল্পের সমন্বয়কের দায়িত্বে আছেন।এবং তার সহযোগী হিসেবে আছেন ম্যানেজমেন্ট স্ট্যাডিজ বিভাগের প্রভাষক মোঃ রাকিবুল ইসলাম এবং মার্কেটিং বিভাগের প্রভাষক মোঃ আল-আমীন।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply