বাংলাদেশ, সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

এক নজরে আনোয়ারার বারখাইন ইউনিয়ন

বারখাইন বাংলাদেশের চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলার অন্তর্গত একটি ইউনিয়ন ।  বারখাইন ইউনিয়নের আয়তন ৪,৩৭৮ একর (১৭.৭২ বর্গ কিলোমিটার)।

 গঠন কাঠামো

প্রতিটি ইউনিয়নভূক্ত গ্রামগুলোকে জনসংখ্যার ভিত্তিতে ৯টি ওয়ার্ডে বিভক্ত করে প্রত্যিটি ওয়ার্ড থেকে ১ জন করে সাধারণ সদস্য এবং প্রতি তিনটি ওয়ার্ড হতে ১ জন সংরক্ষিত (মহিলা) সদস্য সংশ্লিষ্ট এলাকার জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। এছাড়াও পুরো ইউনিয়ন হতে একজন চেয়ারম্যান নির্বাচিত করা হয়। ফলে, ১ জন চেয়ারম্যান ও ১২ জন সদস্য নিয়ে ইউনিয়ন পরিষদ গঠিত হয়। এছাড়াও পরিষদের কার্যক্রমে সহায়তা করার জন্য রয়েছে একজন সচিব , ০১ জন হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং কয়েকজন জনসংখ্যার উপাত্ত ২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী বারখাইন ইউনিয়নের মোট জনসংখ্যা ২৮,৮৩৬ জন। এর মধ্যে পুরুষ ১৩,৭৪৬ জন এবং মহিলা ১৫,০৯০ জন। মোট পরিবার ৫,৬৭৯টি।

অবস্থান ও সীমানা আনোয়ারা উপজেলার দক্ষিণ-মধ্যাংশে বারখাইন ইউনিয়নের অবস্থান। উপজেলা সদর থেকে এ ইউনিয়নের দূরত্ব প্রায় সাড়ে ৩ কিলোমিটার। এ ইউনিয়নের পশ্চিমে বরুমছড়া ইউনিয়ন ও বটতলী ইউনিয়ন উত্তরে চাতরী ইউনিয়ন ও আনোয়ারা ইউনিয়ন পূর্বে আনোয়ারা ইউনিয়ন , হাইলধর ইউনিয়ন ও বাঁশখালী উপজেলার পুকুরিয়া ইউনিয়ন এবং দক্ষিণে হাইলধর ইউনিয়ন ও বরুমছড়া ইউনিয়ন অবস্থিত। প্রশাসনিক কাঠামো বারখাইন ইউনিয়ন আনোয়ারা উপজেলার আওতাধীন ৬নং ইউনিয়ন পরিষদ। এ ইউনিয়নের প্রশাসনিক কার্যক্রম আনোয়ারা থানার আওতাধীন। এটি জাতীয় সংসদের ২৯০নং নির্বাচনী এলাকা চট্টগ্রাম-১৩ এর অংশ। এটি ৫টি মৌজায় বিভক্ত।

এ ইউনিয়নের গ্রামগুলো হল: তৈলারদ্বীপ দক্ষিণ তৈলারদ্বীপ তৈলারদ্বীপ উত্তরপাড়া বারখাইন পদ্মপাড়া পশ্চিম বারখাইন মধ্য বারখাইন পূর্ব বারখাইন ঝিওরী শোলকাটা দক্ষিণ শোলকাটা হাজীগাঁও সৈয়দ কুচাইয়া ফেরীঘাট উত্তর শিলাইগড়া মধ্য শিলাইগড়া দক্ষিণ শিলাইগড়া শিক্ষা ব্যবস্থা ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী বারখাইন ইউনিয়নের সাক্ষরতার হার ৫৪.৫%।

এ ইউনিয়নে ১টি ফাফিল মাদ্রাসা, ৩টি মাধ্যমিক বিদ্যালয়, ১৫টি প্রাথমিক বিদ্যালয় ও ৩টি এবতেদায়ী মাদ্রাসা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসা ১-বারখাইন জামেয়া জমহুরিয়া ফাজিল মাদ্রাসা মাধ্যমিক বিদ্যালয় ১- ঝিওরী বারখাইন শিলাইগড়া উচ্চ বিদ্যালয় ২-তৈলারদ্বীপ বারখাইন এরশাদ আলী উচ্চ বহুমুখী বিদ্যালয় ৩-হাজীগাঁও শোলকাটা সরওয়ার জামাল নিজাম উচ্চ বিদ্যালয়। প্রাথমিক বিদ্যালয় ১-ঝিওরী সরকারি প্রাথমিক বিদ্যালয় ২-তৈলারদ্বীপ বারখাইন সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩-তৈলারদ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয় ৪-দক্ষিণ তৈলারদ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয় ৫-দক্ষিণ শোলকাটা রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৬-পশ্চিম বারখাইন সরকারি প্রাথমিক বিদ্যালয় ৭-পূর্ব বারখাইন সরকারি প্রাথমিক বিদ্যালয় ৮-বারখাইন পদ্মপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ৯-মধ্য শিলাইগড়া রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ১০-শিলাইগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ১১-শোলকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ১২-সৈয়দ কুচাইয়া আমির বক্স সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৩-হাজীগাঁও ঝিওরী সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৪-হাজীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৫-হাজী মীর আহমদ রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়। এবতেদায়ী মাদ্রাসা ১-তৈলারদ্বীপ মজিদিয়া ছৈয়দিয়া কাদেরিয়া এবতেদায়ী মাদ্রাসা ২-আল-আমিন বারিয়া হামিদিয়া এবতেদায়ী মাদরাসা ৩- তৈলারদ্বীপ সোনাবিবি চৌধুরানী এবতেদায়ী মাদরাসা।

যোগাযোগ ব্যবস্থা বারখাইন ইউনিয়নে যোগাযোগের প্রধান সড়ক আনোয়ারা-বারখাইন সড়ক। প্রধান যোগাযোগ মাধ্যম সিএনজি চালিত অটোরিক্সা। খাল ও নদী বারখাইন ইউনিয়নের দক্ষিণ-পূর্ব পাশ দিয়ে বয়ে চলেছে সাঙ্গু নদী । এ ছাড়া ইউনিয়নের অভ্যন্তরে প্রবাহিত হচ্ছে শোলকাটা খাল ও সৈয়দ কুচাইয়া খাল।

হাট-বাজার বারখাইন ইউনিয়নের প্রধান হাট/বাজার হল সরকার হাট কাঁচা বাজার ও সরকার হাট গরুর বাজার।

দর্শনীয় স্থান বারখাইন ইউনিয়নের দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে ঐতিহাসিক সরকার বাড়ী, চুরুতবিবি চৌধুরানী জামেয়া মসজিদ, সাঙ্গু নদী তৈলারদ্বীপ ব্রিজ।

 কৃতি ব্যক্তিত্ব আতাউর রহমান খান কায়সার –– প্রাক্তন রাষ্ট্রদূত, আ ন ম মুনির আহমদ চৌধুরী –– অধ্যাপক, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ।আলহাজ্ব সরওয়ার জামাল নিজাম প্রাক্তন সাংসদ সদস্য ও রাজনীতিবিদ। আবদুল জলিল চৌধুরী –– আইনজ্ঞ ও সমাজসেবী। আবদুল মোতালেব –– শিক্ষাবিদ এবং প্রাক্তন প্রধান শিক্ষক, আনোয়ারা আর্দশ উচ্চ বিদ্যালয়। ওয়াসিকা আয়শা খানম –– সংরক্ষিত সংসদ সদস্য এবং রাজনীতিবিদ। জামাল উদ্দিন –– সাংবাদিক ও গবেষক। মুরাদ রেজা –– অতিরিক্ত এ্যাটর্নী জেনারেল, বাংলাদেশ। শওগাতুল ইসলাম খান –– প্রাক্তন উপজেলা চেয়ারম্যান। শামসুদ্দীন আহমদ মির্জা –– আইনজীবী এবং রাজনীতিবিদ। সরওয়ার জাহান নিজাম –– প্রাক্তন নৌবাহিনী প্রধান। সুজিত দত্ত –– অধ্যাপক, ইংরেজি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। জন প্রতিনিধি বর্তমান চেয়ারম্যান: মো হাম্মদ হাসনাইন জলিল চৌধুরী সাকিল  সুত্র উইকিপিডিয়া।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply