২ মে ২০২৪ / ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৩:৪৬/ বৃহস্পতিবার
মে ২, ২০২৪ ৩:৪৬ পূর্বাহ্ণ

চিত্রনায়ক সালমান শাহ এখনও জনপ্রিয়

     

 

আবছার উদ্দিন অলি

ও আমার বন্ধুগো চির সাথী পথ চলার, এইখানে দু’জনে নিরজনে, তোমাকে চাই শুধু তোমাকে চাই, কালতো ছিলাম ভালো আজ আমার কি হলো, তুমি চাঁদের জোছনা নও, তুমি আমার এমনি একজন, বাবা বলেছে ছেলে নাম করবে, ও দাদী ও দাদী তুমি আমার দেওয়ানা, সাত সখিরে পার করিতে নিবো আনা আনা, ও সাথীরে যেওনা কখনও ভুলে, চিঠি এলো জেল খানাতে অনেক দিনের পর, এইদিন সেইদিন প্রতিদিন ইত্যাদি জনপ্রিয় গানগুলো সালমান শাহ অভিনীত ছবিতে লিপসিং করা হয়েছে।

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক সালমান শাহ। তিনি চলচ্চিত্রে এসে একটি বিপ্লব সাধন করেছেন। গতানুগতিক ধারার বাহিরে ছবি উপহার দিয়ে দর্শকদের মনের মনিকোটায় পৌঁছেছেন। তার প্রত্যেকটি ছবি ব্যবসা সফল হয়েছে। কিয়ামত থেকে কিয়ামত ছবি দিয়ে শুরু হওয়া ক্যারিয়ারের সর্বশেষ ছবি স্বপ্নের পৃথিবী পর্যন্ত সবকটি ছবিতে দর্শকদের ভালবাসা পেয়েছেন। নায়িকা হিসেবে মৌসুমী, শাবনুর, সোনিয়া, শাহনাজ, শাবনাজ সহ সব নায়িকার সাথে সাবলীল অভিনয় করে দর্শকদের বুঝিয়ে দিয়েছেন অভিনয় গুণে তিনি পারদর্শী। তার মৃত্যুর পর দেশীয় চলচ্চিত্রে তার শুন্যতা পূরণে এখনও কোনো নায়ক পাওয়া যায়নি। রোমান্টিক চরিত্র ছাড়াও এ্যাকশন ছবিতেও সালমান শাহ ছিলেন সমান পারদর্শী। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর সারাদেশে ‘সত্যের মৃত্যু নাই’ ছবিটি যখন সিনেমা হলে চলছে সেদিনই সালমান শাহ মৃত্যু বরণ করেন। আর এই ছবিটি সর্বাধিক ব্যবসা সফল হিসেবে ইতিহাসে নাম লিখালো। অন্যদিকে কারো পৌষ মাস, কারো সর্বনাশ। নির্মানাধীন ছবিগুলো প্রযোজকরা পড়েছিলেন বিপাকে। অনেকেই সালমান শাহ’র মৃত্যুর পরে তার নির্মাণাধীন ছবিগুলোতে ডামি হিসেবে অন্য নায়ককে দিয়ে কাজ করানো, কিন্তু এতে কেউ সফল হননি। সালমান শাহ’র অনুপস্থিতি দর্শকরা সহজে উপলব্ধি করেছেন। এই কারণেই অনেক ছবির প্রযোজক শেষ পর্যন্ত ছবির কাজ শেষ করেননি। চিত্রনায়ক সালমান শাহ’র মহাপ্রস্থান একটি নক্ষত্রের পতন। দশজন কলেজ বিশ্ববিদ্যালয় পড়–য়া ছেলে মেয়ের কাছে জিজ্ঞেস করা হলে তাদের প্রিয় নায়ক কে সহজেই উত্তর আসবে সালমান শাহ।

নব প্রজন্মের শীর্ষ তারকা ও জনপ্রিয় নায়ক সালমান শাহ ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর শুক্রবার সকাল প্রায় ১১টা নাগাদ চলে গেলেন চিরদিনের জন্য। স্বপ্নের নায়ক, জাতীয় সম্পদ সালমান শাহ’র মৃত্যু ভূমিকম্পের মতোই কোটি ভক্তের হৃদয়কে ওলটপালট করে দিয়ে গেল। সালমানের মৃত্যু নিয়ে আজ এতদিন পরেও রহস্যের শেষ নেই। ব্যক্তি হিসাবে আবেগপ্রবণ বলে আত্মহত্যা করার পথে সালমান যেতেও পারেন তাই বলে খ্যাতির শীর্ষে থেকে চলচ্চিত্র শিল্পের এত অর্থকে নষ্ট করে এ পথে যাবার মতো অবিবেচক কি সালমান সত্যিই হতে পারেন? কোন মৃত্যুকে হালকা ভাবে নেয়া যায়না। সালমানের মৃত্যুতে অপূরনীয় ক্ষতি হয় আমাদের চলচ্চিত্র শিল্পের। যে গুজবের উপর ভিত্তি করে তাকে আত্মহত্যা করতে হলো বা হত্যা করা হলো সেই ধরনের গুজব আমাদের চলচ্চিত্রের আর সব তারকাদের সম্পর্কেও শোনা যায়। তাই নিজের ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য অন্য কোন সালমান যাতে বলি না হন সেই উদ্দেশ্যেই সালমান শাহ’র মৃত্যু নিয়ে সঠিক তদন্ত প্রয়োজন। সালমান শাহ’র পেশাগত জীবনে বিচরণ ছিল মাত্র চার বছর। খুব একটা বেশি সময় বলা যায় না এরই মধ্যে মৃত্যুও আগ পর্যন্ত তার ছবি মুক্তি পেয়েছিল ২০টি নির্মাণাধীন ছিল প্রায় ২৪টি এই অল্প সময়ের শীর্ষস্থান দখল করা সহজ হয়েছে একমাত্র সালমানের পক্ষেই। সালমান ফিল্মে আসার পর ভালবেসে বিয়ে করেন সামিরাকে। আগামীতে আর কেউ সালমানের মতো মৃত্যুকে আলিঙ্গন না করেন সেটি প্রত্যাশা রাখি। দীর্ঘ ২৪ বছর অতিক্রম হওয়ার পরও তার মৃত্যুর সঠিক বিচার হয়নি। এতে সালমান ভক্তরা হতাশ। ৬ সেপ্টেম্বর জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র ২৫তম মৃত্যু বার্ষিকীতে রুহের মাগফেরাত কামনা করি। বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক সালমান শাহ’র জনপ্রিয়তা মৃত্যুর ২৫ বছর পরেও এখনও সমান ভাবে বিরাজমান।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply