বাংলাদেশ, বুধবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

মুসলমানদের বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিনেও ঢাকাসহ সারাদেশে চলছে পশু কোরবানি। রবিবার ঈদের দ্বিতীয় দিনে রাজধানী ঢাকায় অনেকেই পশু কোরবানি দিচ্ছেন। তবে গতকালের তুলনায় এর সংখ্যা অনেক কম।

ইসলামের বিধান অনুযায়ী, ঈদের দিন ছাড়াও জিলহজ মাসের ১১ তারিখ (দ্বিতীয় দিন) এবং ১২ তারিখ (তৃতীয় দিন) দিনেও পশু জবাই করা যায়। যদিও বেশিরভাগ মানুষই ঈদের দিনটিকে পশু কোরবানির জন্য বেছে নেন। তারপরও কসাইয়ের অতিরিক্ত মজুরি আর কসাই সংকটের কারণে অনেকেই ঈদের দ্বিতীয় দিন কোরবানি দিতে বাধ্য হয়।

সকাল থেকে রাজধানীর মগবাজার, মালিবাগ, চকবাজার, দিলু রোড, পল্টন, বকশিবাজার, রামপুরা এলাকায় বিভিন্ন অলিগলিতে কোরবানির চিত্র চোখে পড়ে। তবে ঈদের দিনের তুলনায় এর সংখ্যা কম।

দ্বিতীয় দিনে কোরবানি দেওয়া লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রথম দিন সবাই কোরবানি করেন, তাই কসাই না পাওয়াসহ বিভিন্ন সমস্যা থাকে। এ কারণে দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন তারা। তবে কেউ কেউ আছেন যারা ঈদের দিন কোরবানি করেছেন আজ আবারও করছেন।

সকালে দিলু রোড এলাকায় একটি বাসায় নিচে কোরবানি দিচ্ছেন ব্যাংক কর্মকর্তা শফিকুল। তিনি বলেন, প্রায় ৪ মণ ওজনের গরু ঈদের দিন সকালে কেটে দেয়ার জন্য ১২ হাজার টাকা চেয়েছে কসাই। তাই আমি এত টাকা খরচ না করে আজ কোরবানির সিদ্ধান্ত নিয়েছি।সবটুকু পড়তে ক্লিক করুন

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply