৩ মে ২০২৪ / ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৭:১১/ শুক্রবার
মে ৩, ২০২৪ ৭:১১ অপরাহ্ণ

উপমহাদেশে কাদেরিয়া ত্বরীকা ও সুন্নিয়তের প্রচারে খাজা আবদুর রহমান চৌরভী, সৈয়দ আহমদ শাহ্ সিরিকোটি ও আল্লামা নঈমী (রহ.) এর অবদান ছিল অবস্মরনীয়

     

সিলসিলায়ে আলিয়া কাদেরিয়ার প্রবর্তক গাউসুল আজম দস্তগীর শায়খ সুলতান মহিউদ্দীন আবদুল কাদের জিলানী (রা:) এর দরবারে খলিফা, ইলমে লাদুন্নীর অধিকারী অন্যতম সাধক হজরত খাজা আবদুর রহমান চৌরভী (রা:) তাঁর প্রধান খলিফা বানিয়ে জামেয়া হযরত সৈয়দ আহমদ শাহ্ সিরিকোটি ও শেরে মিল্লাত আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী (রহ.) উপমহাদেশে কাদেরিয়া ত্বরীকা ও সুন্নিয়তের প্রচারে ব্যাপক অবদান রাখেন। আল্লামা নঈমী ছিলেন সৈয়দ আহমদ শাহ্ সিরিকোটি (রহ.) প্রচারিত তরিকা সিলসিলায়ে আলিয়া কাদেরীরিয়া অন্যতম মুখপাত্র। তাঁর জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত তিনি এ তরিকার প্রচার এবং আহলে সুন্নাত ওয়াল জমা’আতের বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে গেছেন। তিনি বলেন নির্লোভ নিরহঙ্কার একজন সাদা সিদে আলেমেদ্বীন।

গত ২৪ জুলাই ২০২০ইং শুক্রবার বিকালে চন্দনাইশ উপজেলাস্থ কাঞ্চনাবাদ ইউনিয়নে ৩নং ওয়ার্ড গাউসিয়া কমিটি শাখা কর্তৃক আয়োজিত খাজা আবদুর রহমান চৌরভী, সৈয়দ আহমদ শাহ্ সিরিকোটি ও আল্লামা নঈমী (রহ.) এর ওরশ মোবারক এবং এলাকার কৃতি সন্তান সাবেক কাষ্টম কর্মকর্তা আবুল কালাম সিকদারের স্মরণে আয়োজিত আলোচনা সভা, মিলাদুন্নবী (দ.) মাহফিল ও দোয়া অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন। শাহ্  সুফি পাড়া আমজাদিয়া ফাতেমিয়া ফোরকানিয়া মাদ্রাসা ও হেফজখানা মিলনায়তনে অনুষ্ঠিত এ স্মরণ সভায় সভাপতিত্ব করেন মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি মোঃ আবুল কালাম। প্রধান অতিথি ছিলেন কাঞ্চনাবাদ ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব মুজিবুর রহমান। প্রধান বক্তা ছিলেন হালিশহর তৈয়্যবিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ ও কদম মোবারক শাহী জামে মসজিদের খতিব আল্লামা বদিউল আলম রিজভী। বিশেষ বক্তা ছিলেন গাউসিয়া কমিটি কেন্দ্রীয় মিডিয়া সেলের প্রধান অধ্যক্ষ আবু তালেব বেলাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার হসপিটালের জিএম মোঃ আবু বক্কর বাবুল, গাউসিয়া কমিটি চন্দনাইশ উপজেলার সাবেক সভাপতি, মাওলানা সিরাজুল ইসলাম চৌধুরী, গাউসিয়া কমিটি কাঞ্চনাবাদ ইউনিয়নের সাধারণ সম্পাদক মাওলানা আবদুল মান্নান, জোয়ারা ইউনিয়নের কর্মকর্তা মোঃ আবু সৈয়দ, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আকমল, বিশিষ্ট ব্যাংকার মোঃ মুসলেম উদ্দিন ও  স্বাগত বক্তব্য দেন মাওলানা আব্দুল গণি।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply