বাংলাদেশ, রবিবার, ৫ই এপ্রিল, ২০২০ ইং, ২২শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

খাগড়াছড়িতে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

 

খাগড়াছড়ি,প্রতিনিধি

রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রক্তে রাঙানো অমর ২১শে ফেব্রুয়ারি। বাঙালির মননে অনন্য মহিমায় ভাস্বর চিরস্মরণীয় একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি…।

মাতৃভাষা বাংলা চেয়ে বায়ান্ন’র ভাষা আন্দোলনে ইতিহাসের পাতায় রক্ত পলাশ হয়ে ফোটা সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউর, আউয়াল, অহিউল্লাহ সহ নাম না জানা সকল শহীদদের কৃতজ্ঞ চিত্তে স্মরণ করার মাধ্যমে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে, পার্বত্য জেলা খাগড়াছড়ির সর্বস্তরের মানুষ। রাত ১১টার পর থেকেই দলে দলে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে সমবেত হতে থাকেন।

একুশের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে শহীদ মিনারে বিনম্ন শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্য পরিবেশে জেলা আওয়ামীলীগ ও সকল সহযোগী সংগঠন এবং খাগড়াছড়িবাসী পক্ষ থেকে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

পরে, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ কালজয়ী গানটির সাথে সাথে বাংলাদেশ সেনাবাহিনী খাগড়াছড়ি রিজিয়ন, ডিজিএফআই, পার্বত্য জেলা পরিষদ, জেলা প্রশাসক, পুলিশ সুপার সহ সামরিক বেসামরিক ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং সকল শ্রেণি-পেশার মানুষ সমবেতভাবে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে স্থানীয় সাংসদ সহ উপস্থিত সকলে।

এদিকে, জেলার অপরাপর উপজেলা গুলোতেও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ।

এছাড়াও, খাগড়াছড়ি জেলা প্রশাসকের আয়োজনে শুক্রবার সকালে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে প্রভাতফেরি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে। এতে জেলা আওয়ামী লীগ সহ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply