২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:২৯/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ১০:২৯ পূর্বাহ্ণ

ভারতে পাচার হওয়া ৭ নারী-শিশুকে বেনাপোলে হস্তান্তর

     

এম ওসমান, বেনাপোল : অবৈধ পথে ভারতে পাচার হওয়া ৭ বাংলাদেশী নারী-শিশুকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়া মাধ্যমে ফেরত পাঠিয়েছে ভারত সরকার।
মঙ্গলবার (১৩ আগস্ট) সন্ধ্যায় কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিএসএফ সদস্যরা তাদেরকে যৌথভাবে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ও বিজিবি সদস্যদের হাতে তুলে দেয়।
রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা তাদেরকে পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় নিয়েছেন।
ফেরত আসা নারী-শিশুরা হলেন- ঢাকার রুপা চৌধুরী (৩৫), রাবেয়া খাতুন (৪৫) ও লাবনী (১৮), যশোরের নারগীস (১৬), নড়াইলের অথৈই শিলা (১৫), বাগেরহাটের সাগর মোল্লা (১৩) ও চাঁপাইনবানগঞ্জের শফিকুল ইসলাম (১৩)।
পাচারের শিকার রুপা চৌধুরী জানান, ভালো কাজের প্রলোভনে দালালদের খপ্পরে পড়ে সীমান্ত পথে সে ভারতে পাড়ি জমায়। পরে দালালরা তাকে সেখানে ফেলে পালিয়ে আসে। ভারতীয় পুলিশ তাকে আটক করে জেলে পাঠায়। সেখান থেকে নিলুয়া হোম নামে একটি এনজিও সংস্থা তাকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। সাত বছর পর তিনি বাড়ি ফিরছেন।
এনজিও সংস্থা যশোর রাইটসের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় তাদের দেশে ফেরত আনা হয়েছে। এরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় তাহলে আইনি সহায়তা করা হবে।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মাসুম বিল্লাহ জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে পোর্টথানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। তারা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply