২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১:০০/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ১:০০ পূর্বাহ্ণ

লোহাগাড়ার মা,মাটি ও মানুষের হৃদয়ে মিশে আছেন ওসি শাহজাহান পিপিএম

     

 লোহাগাড়া প্রতিনিধি

প্রশাসনিক ব্যক্তি হয়েও একজন নিবেদিত প্রাণ হিসেবে দেশ ও জাতির কল্যাণের জন্যে  নিজেকে বিলিয়ে দিয়ে যাচ্ছেন দক্ষিণ চট্টগ্রামের এতিহ্যবাহী লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ মুহাম্মাদ শাহজাহান পিপিএম বার। লোহাগাড়া থানায় যোগদানের পর থেকে লোহাগাড়ার সার্বিক পরিস্থিতি দিন কে দিন পাল্টে যেতে শুরু করে। রাজনৈতিক সহিংসতা এবং সন্ত্রাসী কর্মকান্ডকে শক্ত হাতে দমন করে তিনি লোহাগাড়া বাসীকে উপহার দিয়েছেন শান্তি,সমৃদ্ধি  ও নির্মল পরিবেশ সমৃদ্ধ একটি উপজেলা।

লোহাগাড়ার মা,মাটি ও মানুষের প্রিয়জন ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান পিপিএম বার, যিনি বঙ্গবন্ধু কন্যা গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মহোদয়ার হাত থেকে সৎ,সাহসিকতা ও বীরত্বের সম্মাননা স্বরুপ দুইবার পিপিএম বার সম্মানে ভূষিত হন।তিনি গত বছর তার সহধর্মিনী সহ পবিত্র ওমরাহ্ হজ্জ্ব পালন করেন। লোহাগাড়া থানা প্রাঙ্গণে বিভিন্ন ঔষুধী গাছ,ফলফলাদি গাছ রোপন করা সহ পুরো থানা এলাকায় সিসি ক্যামেরা স্থাপন ও চারিদিকে কারুকাজের সেই নয়নাভিরাম দৃশ্য দেখলে মুহুর্তের মাঝেই  হারিয়ে যেতে মন চাই। এক কথায় লোহাগাড়া থানা এখন পরিবেশ বান্ধব পর্যটন স্পটে রুপ নিয়েছে। লোহাগাড়ার আইনশৃঙ্খলা পরিস্থিতি শান্ত রাখাসহ এবং রাজনৈতিক হানাহানি বন্ধসহ মাদক,ইয়াবা,ডাকাতি,দূর্নীতি,চাঁদাবাজি, বাল্যবিবাহ, ধর্মীয় মূল্যবোধের উপর আঘাত, তথা লোহাগাড়া উপজেলার শিক্ষা,সংস্কৃতি ও  ক্রীড়ার বিকাশে বিরতিহীন ভাবে কাজ করে যাচ্ছেন। কিছুদিন পূর্বে জুমার নামাযের পরে থানার কেন্দ্রীয় মসজিদে  তিনি  এক মাদকসেবী পুনর্বাসন করেন এবং তার মাঝে নামায পড়ার প্রয়োজনীয় সামগ্রী দান করেন। বর্তমান সময়ে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (IPL) টি-২০ ক্রিকেট কে কেন্দ্র করে উপজেলার বিভিন্ন দোকানে জুয়াড়ির আড্ডা দেখা দিলে তিনি সাথে সাথে সতর্কতা জারি করেন যেন কোথায় জুয়া চলছে এমন খবর থাকলে সরাসরি জানানোর জন্যে। সত্যি এটি ছিল তাঁর বিচক্ষণতার বহিঃপ্রকাশ। ক্রীড়ামোদি জনতারা আজ ক্রীড়া ও সংস্কৃতির অভূতপূর্ব উন্নতির  জন্য তার ভূয়সী প্রশংসা করে যাচ্ছেন। লোহাগাড়ার কুখ্যাত মাদক সম্রাটদেরকে তিনি চিহ্নিত করে মুখোশ উন্মুক্ত করে দেন। এলাকার সচেতন মহল,সুশীল সমাজ,শিক্ষকমহল থেকে শুরু করে অভিভাবক মহলের হৃদয়ে তিনি জায়গা করে নিয়েছেন আপন  ও বিশ্বস্ত মানুষ হিসেবে। দুর্গম এলাকার ছেলেমেয়েরা যাতে নিজেদের কে শিক্ষিত করে তুলতে পারে সে লক্ষ্যে তিনি শিক্ষা প্রতিষ্টানেও জড়িত আছেন। তিনি বাংলাদেশ সরকারের সামরিক মহাসচিব লোহাগাড়ার কৃতি সন্তান বীর বিক্রম জয়নুল আবেদিন বাচ্চুর সাথে চুনতি পানত্রিশা এলাকায় একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্টার ব্যাপারে  আলাপ আলোচনা করেন। পরবর্তী পানত্রিশার বুকে বীর বিক্রম জয়নুল আবেদীন উচ্চ বিদ্যালয় স্থাপিত হয়। সে বিদ্যালয়ের সভাপতি হিসেবে বিদ্যালয়ের কার্য পরিচালনা করে যাচ্ছেন ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান পিপিএম বার। তাছাড়া লোহাগাড়া উপজেলার পঃকঃ খদিজাতুল কুবরা(রা:) মহিলা মাদ্রাসায় ও তিনি পর্যাপ্ত বেন্ঞ ও টেবিলের ব্যবস্থা করেন।
প্রতিবেদককে  ভারপ্রাপ্ত কর্মকর্তা আরোও জানানঃ আমি যতদিন এই লোহাগাড়া থানায় থাকবো ততদিন এই এলাকার পরিবেশ, ইতিহাস ও ঐতিহ্যকে উর্বর করার চেষ্টা চালিয়ে যাবো। মাদকের ভয়াল কবল থেকে যুব সমাজকে মুক্ত রাখার আপ্রাণ চেষ্টা করে যাবো। কোন অপরাধীড়ড় যেন কিছুতেই আইনের চোখ ফাঁকি দিয়ে কোন অপরাধমূলক কাজে জড়িত হতে না পারে সেদিকে অামার  স্থির নজরবন্দি থাকবে।তিনি সাতকানিয়া-লোহাগাড়া থেকে নির্বাচিত মাননীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মাদ নেজামুদ্দিন নদভী ও সাংসদ পত্নী বিশিষ্ট নারীনেত্রী মিসেস রিজিয়া রেজা চৌধুরীর ভূয়সী প্রশংসা করেন। তিনি সবার কাছে তার নিজের এবং পরিবারের সদস্যদের জন্য দোয়া কামনা করেন। লোহাগাড়া থানার এই মহৎ অফিসার ইনচার্জকে নিয়ে লিখা একটা কবিতা নিচে দেয়া হলোঃ

প্রিয় ওসি শাহজাহান
—————————————————
লোহাগাড়ার জনপদ     রেখেছ নিরাপদ
অসিম সাহসিকতায়,
বাবার মত করে
সবাইকে বুকে ধরে
রয়েছ পাহারায়।।
সন্ত্রাসমুক্ত এলাকা তোমারই দান
প্রিয় ওসি শাহজাহান।।পিপিএম বার     হয়েছো আবার
রেখেছো আমাদের মান
এই গর্ব    হয়না যেন খর্ব
থাকে যেন অম্লান
প্রিয় ওসি শাহজাহান।।

মাদকের বিরুদ্ধে    থাকিবে যুদ্ধে
ঠিক আগেরই মত
অত্যচারির বিষদাতে   প্রবল আঘাতে
করিবে জর্জরিত।
নিজেকে করিবে মহান
প্রিয় ওসি শাহজাহান।।

অপরাধির বুক    কাপিবে ধুক ধুক
তোমার নাম শুনে
হাতে গড়া এলাকায়    সেই আশায়
নতুন স্বপ্ন যায় বুনে।
স্বপ্ন আমাদের আকাশ সমান
প্রিয় ওসি শাহজাহান।।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply