বাংলাদেশ, শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০১৯ ইং, ১৩ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ।

ড. মাহমুদ হাসান ছিলেনআদর্শের রাজনীতির উজ্জ্বল দৃষ্টান্ত

২য় মৃত্যু বার্ষিকীর আলোচনা সভায় বক্তারা

আজীবন বঙ্গবন্ধুর আদর্শে নিবেদিত প্রাণ,সৎ ও সাহসী রাজনীতিবিদ ড. মাহমুদ হাসান ছিলেন, আপোষহীন ও
পরিচ্ছন্ন রাজনীতির প্রবাদপুরুষ। তিনি আজীবন বঙ্গবন্ধুর স্বপ্ন অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার সংগ্রাম করেছেন। রাজনীতির মধ্য দিয়ে সংষ্কৃতি চর্চার মাধ্যমে এবং সাংষ্কৃতিক উত্তরনের মধ্য দিয়ে দেশ এবং মানবতার কল্যাণে কাজ করা যায় তার উজ্জ্বল দৃষ্টান্ত ড. মাহমুদ হাসান। মালয়েশিয়া আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ড. মাহমুদ হাসানের ২য় মৃত্যু বার্ষিকীর আলোচনা সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য, মালয়েশিয়া আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের উপদেষ্টা, বিশিষ্ট দানবীর ও ফটিকছড়ির মাটি ও মানুষের নেতা ড. মাহমুদ হাসানের ২য় মৃত্যু বার্ষিকী উপলক্ষে ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের উদ্যোগে আলোচনা সভা ১২ এপ্রিল শুক্রবার বিকাল ৫ টায় নগরীর মোমিন রোডস্থ কদম মোবারক উচ্চ বিদ্যালয়ের হলে অনুষ্ঠিত হয়।

শোক সভায় প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ,বিশিষ্ট নারী নেত্রী হাসিনা জাফর। প্রধান বক্তা ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পালি ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড.জিনবোধি ভিক্ষু। বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম সাহিত্য পাঠ চক্রের সভাপতি শিক্ষক বাবুল কান্তি দাশ,বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশনের সভাপতি ড.জামাল উদ্দিন,বিজয় ৭১’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক লায়ন ড.আর কে রুবেল,ন্যাপ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মিঠুন দাশ গুপ্ত,সরগম একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি স্বপন কুমার দাশ,বঙ্গবন্ধু শিল্পী গোষ্ঠি চট্টগ্রামের সাধারণ সম্পাদক মো: লিপটন,বিশিষ্ট কবি ও শিক্ষক স্বপন বড়ুয়া।
সভায় বক্তারা বলেন, মানুষ, সমাজ, সংষ্কৃতি ও কৃষ্টির জন্য কাজ করে রাজনীতির মধ্য দিয়ে মানবতার জয় গান গাওয়া যায়। আজীবন মানবতার কল্যাণে ও মানবতার জয়যাত্রায় নিবেদিত ছিলেন ড. মাহমুদ হাসান। চট্টগ্রামের সমাজ সংস্কৃতি ও রাজনীতির আধুনিক পরিভ্রাজক ছিলেন ড. মাহমুদ হাসান। সংগঠনের প্রতিষ্ঠাতা স.ম. জিয়াউর রহমানের সঞ্চালনায় ও সংগঠনের সহ-সভাপতি রাজনীতিবিদ মোঃ জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,বীর মুক্তিযোদ্ধা এস.এম. লিয়াকত হোসেন, রতন দাশ গুপ্ত,নুরুল হুদা চৌধুরী,আবদুর রাজ্জাক,সজল দাশ,ছৈয়দা শাহানা আরা বেগম,আসিফ ইকবাল,রোজি চৌধুরী,সমিরণ পাল প্রমুখ। আলোচনা সভা শেষে মরহুম ড. মাহমুদ হাসানের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত ও মিলাদ পরিচালনা করেন সংগঠনের ধর্মীয় সম্পাদক ও ওয়াজেদিয়া উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মাওলানা মোঃ মাহবুবুর রহমান।

আরো খবর

Leave a Reply