বাংলাদেশ, বৃহস্পতিবার, ২৩শে মে, ২০১৯ ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ।

ভারতে পাচার হওয়া ২৪ বাংলাদেশী ফিরবে আজ

এম ওসমান, বেনাপোল (যশোর) 
ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ২৪ জন বাংলাদেশিকে দুই থেকে চার বছর পর ফেরত দিচ্ছে ভারত সরকার।
শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে স্বদেশ প্রত্যাবর্তন প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেবে। পরবর্তীতে ইমিগ্রেশনে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে পরিবারের কাছে পৌঁছে দিতে রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা তাদের গ্রহণ করবে।
ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে ১১ জন কিশোর ও ১৩ জন যুবক রয়েছে। এদের বাড়ি সাতক্ষীরা, যশোর, নড়াইলসহ দেশের বিভিন্ন জেলায়।
জানা গেছে, সংসারে অভাব-অনটনের কারণে দুই থেকে চার বছর আগে এসব বাংলাদেশি কিশোর-যুবকরা ভাল কাজের আশায় দালালের খপ্পরে পড়ে সীমান্ত পথে ভারতে যায়। পরে দালাল চক্র ভাল কাজের প্রতিশ্রুতি ভঙ্গ করে তাদের ফেলে পালিয়ে আসে। এ সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ বিভিন্ন স্থান থেকে আটক করলে অন্ধ্রপ্রদেশের ভিজাপুর করনেটো জেলহাজতে ঠায় হয় তাদের। সেখান থেকে তালাশ অ্যাসোসিয়েশন নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়।
বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার জানান, ২৪ বাংলাদেশি ফেরত আসার বিষয়টি ভারতীয় ইমিগ্রেশনের পক্ষ থেকে তাদেরকে জানানো হয়।
রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান ২৪ জন বাংলাদেশিদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘তারা বাংলাদেশে ফেরার জন্য পথে রয়েছেন। শুক্রবার দুপুর ১২ টার মধ্যে বেনাপোল চেকপোস্টে তারা পৌঁছাবে।’
ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় তবে তাদের আইনি সহয়তা দেওয়া হবে বলেও জানান এই এনজিও কর্মকর্তা।

আরো খবর

Leave a Reply