২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১২:৪২/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ১২:৪২ পূর্বাহ্ণ

নওগাঁয় বিরল প্রজাতির নীল গাই উদ্ধার

     

 

নওগাঁ জেলা প্রতিনিধি

নওগাঁর পত্নীতলায় উপজেলার নির্মইল ইউনিয়নের কানুপাড়া এলাকার একটি আমবাগান থেকে বিরল প্রজাতির নীল গাই উদ্ধার করা হয়েছে। সোমবার ভোরে নীল গাইটি উদ্ধার করেছে এলাকাবাসী। খবরটি ছড়িয়ে পড়লে সেখানে ধীরে ধীরে উৎসুক জনতার ভিড় বাড়তে থাকে এক পলক বিরল প্রজাতির নীল গাইটি দেখার জন্য।

জানাগেছে, বিরল প্রজাতির নীল গাইটি কানুপাড়া গ্রামের একটি আম বাগানে ছিল। ভোরে স্থানীয়রা নীল গাইটি দেখতে পেয়ে ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদকে সংবাদ দেয়। সংবাদ পেয়ে ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও ইউপি সদস্যদের নিয়ে গ্রামবাসীর সহযোগিতায় আমবাগান থেকে নীল গাইটি উদ্বার করে ইউনিয়ন পরিষদে নিয়ে যাওয়া হয়।

নির্মইল ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, গ্রামবাসীর সহযোগিতায় আমবাগান থেকে নীল গাইটি উদ্বার করে আপাতত ইউনিয়ন পরিষদে রাখা রয়েছে। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়েছে। তিনি রাজশাহী বিভাগীয় ফরেষ্ট ও বন্যাপ্রাণী কর্তৃপক্ষকে জানিয়েছেন।

এবিষয়ে সামাজিক বন বিভাগ রাজশাহীর পাইকবান্দা রেঞ্জের রেঞ্জ অফিসার ফরহাদ জাহান জানান, যথারীতি বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহী এবং উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টি অবগত করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম এবং বন বিভাগের লোকজন সহ বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহীর কর্মকর্তাগন ঘটনাস্থলে রওনা হয়েছেন। সেখানে নিয়ম অনুযায়ী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহীর কাছে উক্ত বিরল প্রজাতির ভারতীয় নীল গাইটি হস্তান্তর করা হবে।

এরিপোর্ট লেখা পর্যন্ত বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহীর কাছে উক্ত বিরল প্রজাতির ভারতীয় নীল গাইটি হস্তান্তরের প্রক্রিয়া চলছিল।

উল্লেখ্য, এর আগে গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোত বাজার এলাকা থেকে একটি নীলগাই উদ্ধার করে এলাকাবাসী। পরে বন বিভাগের মাধ্যমে নীলগাইটি রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে নিয়ে সেখানে কয়েকদিন রাখার পর দিনাজপুর জেলার রামসাগর চিরিয়াখানায় পাঠানো হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply