৬ মে ২০২৪ / ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৭:৪৪/ সোমবার
মে ৬, ২০২৪ ৭:৪৪ অপরাহ্ণ

চট্টগ্রামে ৪ লেইন রাস্তার সুবিধা ভোটের আগেই

     

 ভূমি জটিলতা কেটে গেলে ৩০ জুন ৪ লেনের কাজ সমাপ্ত হবে

এম. আলী হোসেন

চট্টগ্রামে কর্ণফুলী ব্রীজ (শাহ আমানত ব্রীজ) এর উত্তর ও দক্ষিণে ৬ কিলোমিটার নির্মাণ কাজ দ্রুত গতিতে সম্পন্ন করা হচ্ছে। ৩০ ডিসেম্বর ১৮ অর্থাৎ জাতীয় সংসদ নির্বাচনের আগেই ৪ লেনের রাস্তার এই ৬ কিলোমিটারে সুবিধা পাবে এই অঞ্চলের ভোটাররা। এই লক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান দিন-রাত দ্রুত গতিতে কাজ করছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

সূত্রমতে, দুইশত ৬৮ কোটি টাকা ব্যায়ে সড়ক ও জনপথ বিভাগের অধীনে কর্ণফুলী ব্রীজের উত্তরে ৫ কিলোমিটার ও দক্ষিণে ৩ কিলোমিটার ৪ লেনের রাস্তার কাজ চলছে। এই চার লেনের কাজ নির্বাচনের আগেই জনগণের সুবিধা দিতে দ্রুত গতিতে কাজ চালিয়ে সম্পাদন করছেন সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। ব্রীজের দক্ষিণে ৩ কিলোমিটার ও উত্তরে ৩ কিলোমিটারের কাজ অতি শীঘ্রই সম্পাদন হবে বলে প্রজেক্ট ম্যানেজার আবু সাদাত সায়েম এই প্রতিনিধিকে জানান।

৪ লেনের রাস্তার কাজে ভূমি অধিগ্রহণ বাবদ প্রায় এক শত ২০ কোটি টাকা ব্যায় হয়। আরো কিছু জায়গা অধিগ্রহণ জটিলতা রয়েছে। অধিগ্রহণ জটিলতা নিরসন হলেই আগামী ৩০ জুন ২০১৯ সালের মধ্যে নগরবাসী এই ৪ লেইন রাস্তার সুবিধা পাবে।

জানাগেছে, ৬শত জনবল নির্মাণ কাজে প্রয়োজনীয় অত্যাধুনিক যন্ত্রপাতি সমন্বয়ে নির্মাণ কাজে জড়িত রয়েছে। ৪০ জন প্রকৌশলীর তত্ত্বাবধানে এইসব জনবল কাজ করছেন। মোট ৮ কিলোমিটার ৪ লেইন রাস্তার কাজ সম্পাদন হলেই নগরীর বহদ্দারহাট টু কর্ণফুলী ব্রীজ এবং কর্ণফুলী ব্রীজ টু আনোয়ারা – পটিয়া ক্রসিং পর্যন্ত রোডের চলাচলকারী যাত্রীরা উপকৃত হবে। হালে, এই নির্মাণ কাজের কারণে উল্লেখিত ৮ কিলোমিটারে  খানাখন্দক ও ব্রীজের নির্মাণ সামগ্রী রাস্তায় পড়ে থাকার কারণে যান চলাচল ও যাত্রীরা অসুবিধার মধ্যে রয়েছে। প্রতি শুক্রবারে এই রাস্তায় কর্ণফুলী ব্রীজ ষ্টেশনে বাস মালিক ও ড্রাইভারগণ কৃত্রিম সংকট সৃষ্টি করে যাত্রীদের হয়রানি করে আসছেন। বিষয়টির সাথে ঠিকাদারী প্রতিষ্ঠানের সম্পৃক্ততা না থাকলেও ট্রাফিক পুলিশ ও মুনাফালোভী বাস ড্রাইভার ও মালিকগণ অহেতুক নির্মাণ কাজের কারণে রাস্তা দখলের কথাটি উল্লেখ করে যাত্রীদের দিন রাত হয়রানি করে চলছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply