২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১১:০৭/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ১১:০৭ পূর্বাহ্ণ

চেম্বার সভাপতির সাথে মালয়েশিয়া হাই কমিশনারের মতবিনিময়

     

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ান হাই কমিশনার নুর আশিকিন মোহাম্মদ তাইয়িব’র সাথে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম ১০ ডিসেম্বর সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, সাবেক পরিচালক এম. এ. বকর ও হাই কমিশনের কাউন্সিলর ইদহাম উপস্থিত ছিলেন।

হাই কমিশনার নুর আশিকিন মোহাম্মদ তাইয়িব বলেন-বাণিজ্যিক নগরী হিসাবে চট্টগ্রাম ব্যবসা-বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। তিনি বাংলাদেশের ধারাবাহিক ব্যাপক উন্নয়নের কারণে মালয়েশিয়ান উদোক্তারা এদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছেন বলে জানান। এক্ষেত্রে উভয় দেশের মধ্যে সরাসরি যোগাযোগ ব্যবস্থার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন। হাই কমিশনার বাংলাদেশের স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীতকরণে সাধুবাদ জানিয়ে বলেন-মালয়েশিয়ান সরকার উন্নয়নশীল দেশগুলোর সাথে বিশেষ দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে প্রণোদনামূলক ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে। তিনি বাংলাদেশ এ সুবিধা সর্বোচ্চ সদ্ব্যবহার করার পাশাপাশি উভয় দেশ আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বিভিন্ন ইস্যুতে জোরালো ভূমিকা রাখতে পারে বলেও মতামত ব্যক্ত করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-শিল্প ও বন্দর নগরী চট্টগ্রাম শুধুমাত্র বাংলাদেশ প্রেক্ষাপটেই নয় বরং বিশ্ব পরিমন্ডলেও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রসংগ উল্লেখ করে জানান উভয় দেশের মধ্যে সম্ভাবনা থাকা সত্ত্বেও বিপুল বাণিজ্য ঘাটতির কারণে ব্যবসা-বাণিজ্য কাংখিত পর্যায়ে পৌঁছেনি। তিনি দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে হাই কমিশনারের ব্যক্তিগত সহযোগিতা কামনা করেন। চেম্বার সভাপতি বিদেশী বিনিয়োগ আকর্ষণে সরকারের নীতি ও সুযোগ-সুবিধার তথ্য অবহিত করে এদেশে মালয়েশিয়ান কোম্পানী স্থানান্তর করার আহবান জানান। তিনি চট্টগ্রাম ও পেনাং বন্দরের সাথে সরাসরি কন্টেইনার জাহাজ ও প্যাসেঞ্জার ফেরি এবং চট্টগ্রাম-কুয়ালালামপুর বিমান চলাচল স্থাপনে হাই কমিশনের ব্যক্তিগত উদ্যোগ কামনা করেন। সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ চট্টগ্রাম বন্দরের ঐতিহাসিক গুরুত্বের প্রসংগ উল্লেখ করে রোহিঙ্গা সমস্যার সমাধানে মালয়েশিয়ান সরকারের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং তাদের প্রত্যাবর্তনে আসিয়ানসহ বিশ্ব ফোরামে অধিকতর ভূমিকা রাখার আহবান জানান। মতবিনিময় শেষে হাই কমিশনার চেম্বার কর্তৃক আয়োজিত ৩য় আন্তর্জাতিক এসএমই মেলা-২০১৮ ও এক্সিভিশন হল পরিদর্শন করেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply