১ মে ২০২৪ / ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৫:৩৩/ বুধবার
মে ১, ২০২৪ ৫:৩৩ অপরাহ্ণ

চট্টগ্রামে ৪৯তম বিশ্বমান দিবসে আলোচনা সভা

     

 

আজ ১৪ অক্টোবর’২০১৮- ৪৯তম বিশ্বমান দিবস উদযাপন উপলক্ষে বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক অফিসের উদ্যোগে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ‘বঙ্গবন্ধু কনফারেন্স হল’-এ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম প্রধান অতিথি হিসাবে তাঁর বক্তব্যে বলেন Different quality for different countries, Quality depends on money । তিনি খাদ্যপণ্য, শিশু খাদ্য ও ড্রিংকিং ওয়াটারের ক্ষেত্রে গুনগত মানের বিষয়ে কোন রকম ছাড় না দেওয়ার জন্য ব্যবসায়ী ও বিএসটিআইকে অনুরোধ করেন। এছাড়া তিনি আগামী এক বছরের মধ্যে বিএসটিআই চট্টগ্রামকে সব পণ্যের মান পরীক্ষণ সক্ষমতা অর্জনের জন্য পরামর্শ প্রদান করেন। তিনি বিএসটিআইকে আধুনিকীকরণে চেম্বারের পক্ষে থেকে সকল ধরনের সহযোগীতারও আশ্বাস দেন। তিনি ডিজিটাল প্রযুক্তির এ যুগে অনলাইনে কেনা-কাটায় গ্রাহক প্রতারনা রোধে কার্যকর উদ্যোগ নেবার এবং এখাতে নীতি প্রণয়ণের জন্য সরকারের কাছে দাবি জানান।
বিশেষ অতিথি কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), চট্টগ্রাম এর সভাপতি এস এম নাজের হোসাইন বলেন যে, বর্তমান ডিজিটাল বাংলাদেশ বির্নিমানে শিল্প বিপ্লবে উদ্যোক্তা ও ব্যবসায়ীরা অগ্রণী ভূমিকা রাখছে। বাংলাদেশে উৎপাদিত ঔষুধ, বেকারী, গামের্ন্টসসহ বিভিন্ন পণ্য পৃথিবীর বিভিন্ন দেশে রূপ্তানি হচ্ছে, যা দেশের অর্থনীতির ভিতকে মজবুত করছে। তবে সমাজে ফেয়ার ট্রেড(ন্যায্য ব্যবসা) প্রসার ঘটলে প্রকৃত ব্যবসায়ীরা উপকৃত হবেন, একই সাথে ভোক্তারাও লাভবান হবেন। প্রসাধন সামগ্রী, ইলেকট্রিক এন্ড ইলেকট্রিক্যাল সামগ্রী, ডিজিটাল সিকিউরিটি উপকরণসহ সব ধরনের মানহীন পণ্যে বাজার সয়লাব। এ ধরনের মানহীন ও নিন্মমানের ভোগ্য পণ্যের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নিয়ে গুণগত মানসম্পন্ন পণ্যের বাজার সম্প্রসারণে ভূমিকা রাখার জন্য ব্যবসায়ী, বিএসটিআইকে অনুরোধ করেন। একই সাথে ভোক্তারা যাতে মানসম্পন্ন পণ্য যাচাই-বাছাই করে কিনতে পারে সে বিষয়ে সক্ষমতা তৈরীতে উদ্যোগ নেবার আহবান জানান।
সভাপতির ভাষণে বিএসটিআই আঞ্চলিক অফিস, চট্টগ্রাম এর পরিচালক প্রকৌশলী মোঃ সেলিম রেজা বলেন অশুল্ক বাঁধা অতিক্রম করতে আন্তর্জাতিক মান অনুসরণ করতে হয়। যে সকল শিল্পোদ্যোক্তা পণ্যের যথাযথ মান বজায় রেখে পণ্যের উৎপাদন, বিক্রয় ও বিপণণ করেন তারাই বিশ্ব বাজারে সমাদৃত হন। বিএসটিআই আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্য রেখে পণ্যের মান প্রনয়ন করে এবং ভেজাল বিরোধী অভিযান, সার্ভিল্যান্স টিম ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ বিবিধ কার্যক্রম গ্রহণ করে থাকে যার ফলে বিএসটিআই’র কার্যক্রম সম্পর্কে জনমনে ইতিবাচক প্রভাব পড়েছে।

ভোক্তাদের জন্য মান সম্পন্ন পণ্য নিশ্চিত করার জন্য প্রশাসন ও বিএসটিআই যৌথভাবে কাজ করে যাচ্ছে। ভেজাল পণ্য উৎপাদনকারীদের সাথে কোনরূপ আপোষ করা হবে না। ভেজাল পণ্য উৎপাদনকারীদের সচেতন ও সংশোধনের লক্ষ্যে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে অভিযান অব্যহত রাখা হব্।ে

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বারের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ জামাল আহমদ, পরিচালক কামাল মোস্তফা, অঞ্জন শেখর দাশ, বনফুল এন্ড কোং এর জেনারেল ম্যানেজার আমানুল আমান, সিএন্ড এফ এসোসিয়েশন এর আইন সম্পাদক জয়নাল আবেদিন (রানা), চট্টগ্রাম ড্রিংকিং ওয়াটার ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন এর সাধারণ সম্পাদাক য়সাল আবদুল্লাহ্ আদনান, ক্যাব চট্টগ্রাম মহানগরের যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম, ক্যাব ডিপিও জহিরুল ইসলাম, কামাল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি খালেদ খানসহ বিভিন্ন শিল্প কারখানার মালিক/প্রতিনিধিগণ। তাঁরা সকলে বিএসটিআইকে আরো আধুনিক ও গতিশীল করে সেবার মান উন্নত করার ব্যাপারে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

সভায় বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক অফিসের পরিচালক জনাব ইঞ্জিঃ মোঃ সেলিম রেজা তাঁর স্বাগত ভাষণে দেশের শিল্পায়ন তরান্বিত করার স্বার্থে উৎপাদনকারীদেরকে পণ্য উৎপাদনে যথাযথ মান অনুসরণ করার বিষয়ে তাগিদসহ উপস্থিত সকলকে ধন্যবাদ প্রদানের মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করেন।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply