২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:৩৭/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ৬:৩৭ অপরাহ্ণ

মৌলভীবাজারে রিকশা শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল রিকশা শ্রমিকদের উপর অন্যায় জুলুম-নির্যাতন বন্ধ করতে হবে

     

রিকশা শ্রমিকদের উপর অন্যায় জুলুম-নির্যাতন বন্ধ, বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ ন্যায্য ভাড়্ াও শহরের গুরুত্বপূর্ণ সড়কে স্থায়ী রিকশা স্ট্যান্ড প্রদানের দাবিতে মৌলভীবাজারের জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ২৪৫৩ এর উদ্যোগে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ২৩ এপ্রিল রবিবার প্রতিকুল আবহাওয়ার মধ্যে রিকশা শ্রমিকরা শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে জমায়েত হয়ে বিক্ষোভ মিছিল বের করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুণরায় কার্যালয়ে ফিরে আসে। পরে সন্ধ্যা ৭ টার সময় জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি সোহেল আহমেদের সভাপতিত্বে সংগঠনের কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। রিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ দুলাল মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রিকশা শ্রমিক ইউনিয়ন জেলা কমিটির সহ-সভাপতি মোঃ শাহজাহান আলী, সাংগঠনিক সম্পাদক কিসমত মিয়া, মোঃ জসিমউদ্দিন, কালেঙ্গা আঞ্চলিক কমিটির সভাপতি সহ-সভাপতি গিয়াসউদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক খোন মিয়া, সহ-সাধারণ সম্পাদক মোঃ মাহমুদুদর রহমান, কোষাধ্যক্ষ ইদ্রিস আলী প্রমূখ। এছাড়াও সভায় বক্তব্য রাখেন মৌলভীবাজর জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৩০৫ এর দপ্তর সম্পাদক তারেশ বিশ্বাস সুমন।
সভায় বক্তারা অভিযোগ করে বলেন ২০০৭ সালে রিকশা শ্রমিকদের সাথে কোন রকম আলোচনা না করে পৌরসভা কর্তৃক মৌলভীবাজার শহরে রিকশা ভাড়া নির্ধারণ করে শহরের বিভিন্ন স্থানে ভাড়ার তালিকা টাঙ্গানো হয়, যা সেই সময়েই বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ ছিল না। এরপর চাল, আটা, ডাল, তেল, লবন, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কয়েকগুণ বাড়লেও পৌরসভা কর্তৃপক্ষ নতুন ভাড়ার তালিকা দেন নাই। এমতাবস্থায় বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে আমরা মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছি। সেই সাথে যথাযথ ভাড়া নির্ধারণ না করায় যাত্রী সাধারণের সাথে ভাড়া নিয়ে বাদানুবাদ লেগেই থাকে এবং কোন কোন ক্ষেত্রে আমাদের শাররিক লাঞ্চনারও শিকার হতে হয়। তাছাড়া কোন কোন যাত্রী যাত্রা পথে এক মিনিটের কথা বলে রিকশা থামিয়ে সময় ক্ষেপন করলেও সেই অনুপাতে ন্যায্য ভাড়া পরিশোধ করেন না। একশ্রেণীর যাত্রীর জোরপূর্বক রিকশায় উঠা, এক জায়গার কথা বলে অন্য জায়গায় নিয়ে যাওয়া, অতিরিক্ত যাত্রী বহনে বাধ্য করা ইত্যাদি সহ্য করে আমাদের চলতে হয়। ট্রাফিক পুলিশ কর্র্তৃক অন্যায়ভাবে মারধোর, হাওয়া ছেড়ে দেওয়াসহ অন্যান্য পরিবহণের শ্রমিক, দোকানদার, পথচারীদের সাথে কোন ঘটনা ঘটলেই ন্যায়-অন্যায় বিচার না করে রিকশা শ্রমিকদের উপর জুলুম নির্যাতন সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। বক্তারা শ্রমিকদের হয়ে আন্দোলন সংগ্রামের মাধ্যমে সকল অন্যায় অত্যাচার বন্ধ করার প্রত্যয় ব্যক্ত করেন। সভায় আসামী ১ মে মহান মে দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বিস্তারিত আরোচনা করা হয়।

সভা থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো, বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে ন্যায্য ভাড়ার তালিকা প্রদান, শহরের সুবিধাজনক স্থানে স্থায়ী স্ট্যান্ড স্থাপন, রিকশা শ্রমিকদের উপর জুলুম অত্যাচার বন্ধ, স্বল্পমূল্যে রেশনিং চালু, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত প্রতিষ্ঠা ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় স্থাপনের জোর দাবি করা হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply