৩০ এপ্রিল ২০২৪ / ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ২:২০/ মঙ্গলবার
এপ্রিল ৩০, ২০২৪ ২:২০ পূর্বাহ্ণ

দেশের উন্নয়নে নির্মাণ শ্রমিকদের ছোঁয়া রয়েছে -আবদুচ ছালাম

     

মে দিবসের চেতনাকে ধারণ করে দেশকে উন্নয়ন ও শিল্পায়নের পথে এগিয়ে নিয়ে যেতে শ্রমিক ও মালিকপক্ষকে দেশের উন্নয়নের স্বার্থে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম।
মঙ্গলবার মহান মে দিবস উপলক্ষে বহদ্দারহাট চত্বরে চট্টগ্রাম বিভাগীয় নির্মাণ শ্রমিক ইউনিয়নের শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মে দিবসের এবারের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক ভাই ভাই সোনার বাংলা গড়তে চাই’ চেতনাকে ধারণ করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মেহনতি শ্রমিক ভাইবোনদের এবং মালিকপক্ষকে আন্তরিকতার সঙ্গে কাজ করার অনুরোধ জানান।
তিনি আরো বলেন, নির্মাণ শ্রমিকরা দেশের উন্নয়নে কাজ করছেন। আপনারা ঝুঁকি নিয়ে ভবন নির্মাণ করে থাকেন। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিক বান্ধব। দেশের উন্নয়নে নির্মাণ শ্রমিকদের ভূমিকা অনেক। দেশের উন্নয়নে নির্মাণ শ্রমিকদের ছোঁয়া রয়েছে। আমরা একে অপরের পরিপূরক হয়ে কাজ করলেই কেবল দেশ উন্নয়নের পথে এগিয়ে যাবে। শ্রমিক হচ্ছে কারখানার প্রাণ।’ ‘শিল্প টিকে থাকলেই কেবল আপনাদের কর্মসংস্থান হবে। দারিদ্র্য দূর হবে। ছেলেমেয়েরা লেখাপড়া শিখতে পারবে। তাই শিল্পের ক্ষতি হয়, এমন কোনো কাজে সম্পৃক্ত হবেন না।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার শ্রমিকদের ন্যায্য মজুরী প্রদান ও তাদের অধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করেছেন।
চেয়ারম্যান ঘাটা কমিটির সভাপতি আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত ও ছালেহ উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ঠ সমাজ সেবক ও ব্যাবসায়ী সহিদ উল¬্যাহ বাচ্চু, ৮ নং ষোলকবহর ওয়ার্ড কাউন্সিলর মোরশেদ আলম, ৬ নং পূর্বষোল শহর ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল আলম, ১৭ নং চকবাজার ওয়ার্ড কাউন্সিলর গোলাম হায়দার মিন্টু, ৪ নং চাঁন্দগাও কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ, আওয়ামীলীগ নেতা ও বিশিষ্ট সমাজ সেবক মোহাম্মদ ফারুক, বিশিষ্ঠ ব্যবসায়ী ও সমাজ সেবক সিরাজুল ইসলাম, সহিদ উল্যাহ , রফিকুল ইসলম। প্রধান বক্তা হিসেবে নির্মাণ শ্রমিকের নানা সমস্যা ও সমাধানের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন, চট্টগ্রাম বিভাগীয় নির্মাণ শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি শাহ ফকির চৌধুরী, সভাপতি এম.এম. তাহের, সাধারন সম্পাদক নুর মোহাম্মদ।
পরে অতিথিদের ক্রেস্ট প্রদান করেন চট্টগ্রাম বিভাগীয় নির্মাণ শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply