বাংলাদেশ, রবিবার, ১৫ই জুন, ২০১৯ ইং, ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ।

অস্ট্রেলিয়ার উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ডেবি’

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলে ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ডেবি। এতে স্থানীয় প্রায় ২৫ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।
ক্যাটাগরি চার মাত্রার এ প্রলয়ঙ্করী ঝড়টি ইতোমধ্যে দেশটির জনপ্রিয় হোয়াইটসানডে দ্বীপপুঞ্জে আঁচড়ে পড়ে প্রায় ২৩ হাজার ঘরবাড়ি ধ্বংস করেছে। আঘাত হানার পর ঝড়টি বোয়েন ও এয়ারলি সৈকতের মাঝে একটি তটরেখা তৈরি করেছে বলেও জানিয়েছে কুইন্সল্যান্ডের পুলিশ।
এর আগে অস্ট্রেলীয় সরকার ও আবহাওয়া বিভাগের পক্ষ থেকে ধেয়ে আসা এই ঝড়ের ব্যাপারে তীব্র সতর্কতা জারি করা হয়। সেসময় কুইন্সল্যান্ডের প্রিমিয়ার অ্যানাসতেসিয়া প্যালাস্কজুক জানান, এটি দেশটিতে ২০১১ সালে আঘাত হানা প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘ইয়াসি’র প্রতিদ্বন্দ্বী হবে বলে ধারণা করা হচ্ছে। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, সময় যত গড়াচ্ছে মানুষের নিরাপদ স্থানে সরে যাওয়ার সুযোগ ততোই কমছে।
স্থানীয়দের উদ্দেশ্যে তিনি অনুরোধমূলক বার্তা দিয়েছিলেন, ‘আমি মিনতি করে বলছি আপনারা কর্তৃপক্ষের সতর্কবার্তা শুনুন। এটা আপনার নিরাপত্তার জন্যই শুধু নয়, আপনাদের পরিবার ও সন্তানরাও এর আওতায় রয়েছে। বিবিসি ও ইত্তেফাক থেকে

আরো খবর

Leave a Reply