২ মে ২০২৪ / ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:৩৪/ বৃহস্পতিবার
মে ২, ২০২৪ ১০:৩৪ পূর্বাহ্ণ

বায়তুল উলুম ইসলামিয়া মাদরাসার বার্ষিক সভা

     

 

বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মামুনুর রশীদ নূরী বলেছেন, ইসলাম কোন খন্ডিত আদর্শের নাম নয়। গতানুগতিক কোন ধর্মের নামও নয়। ইসলাম হচ্ছে শান্তি ও কল্যাণের ধর্ম এবং একটি পূনাঙ্গ জীবন ব্যবস্থা। তিনি বলেন, শিক্ষা হচ্ছে জাতির মেরুদন্ড ও মানুষের জন্মগত মৌলিক অধিকার। একটি জাতিকে সুশিক্ষিত, চরিত্রবান ও সাংস্কৃতিবান রূপে গড়ে তোলার পূর্বশর্ত হচ্ছে দ্বীনি ও আধুনিকের সমন্বয়ে যুগোপযোগী ও স্বয়ং সম্পূর্ণ একটি শিক্ষা ব্যবস্থা। বর্তমান বাংলাদেশে প্রচলিত সাধারণ শিক্ষা ব্যবস্থা, আলীয়া মাদরাসা কেন্দ্রীক শিক্ষা ব্যবস্থা আর কওমী মাদরাসা কেন্দ্রীক শিক্ষা ব্যবস্থা। এই ত্রিমূখী শিক্ষা ব্যবস্থার কারণে জাতি যুগ যুগ ধরে চরম বিভ্রান্তিতে পড়ে রয়েছে। মাওলানা নূরী আরো বলেন, জেনারেল লাইনের শিক্ষার্থীরা যেমন উচ্ছ মাধ্যমিক পাশ করার পর ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশা ভিত্তিক লেখা পড়া করছে তেমনি মাদরাসা শিক্ষার্থীরাও কোন অংশে পিছিয়ে নেই। তবে মাদরাসা শিক্ষার্থীরা আরো একধাপ এগিয়ে আসলে সম্ভাবনাময় দুয়ারটি আরো উস্মুক্ত হবে।
তিনি বলেন, তরবারীর যুদ্ধে দিন শেষ হয়ে গেছে। আজ পৃথিবী জুড়ে চিন্তা ও মিডিয়ার যুদ্ধ চলছে। তাই আমাদেরকে চিন্তা ও মিডিয়া বৃত্তিক যুদ্ধের সাথে বৃদ্ধি বৃত্তিক শক্তিমত্তা দিয়ে মোকাবিলা করতে হবে। এ জন্য আগামী প্রজন্মের সম্ভাবনাকে সাফল্যের ছুড়ায় পৌঁছে দেবার জন্য জাতিকে একটি অনিবার্য ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হলে খুব দ্রæত প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে সাজিয়ে সময়োপযোগী করে গড়ে তুলতে হবে।
মাওলানা মামুনুর রশীদ নূরী আজ ২৯ ফেব্রুয়ারী সীতাকুন্ড উপজেলার বাঁশবাড়িয়া বায়তুল উলুম ইসলামিয়া আদর্শ মাদরাসার বার্ষিক সভা ও ইছালে সাওয়াব মাহফিলে প্রধান মেহমানের বক্তব্যে উপরেক্ত কথা বলেন।
মাদরাসার প্রতিষ্ঠাতা আলহাজ্ব মাওলানা মো: ইয়াসিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগ নেতা একেএম জাফরুল্লাহ, মাওলানা হাফেজ বেলাল উদ্দিন ছানুভী, মাওলানা মুহাম্মদ আছাদুল্লাহ, উপাধ্যক্ষ মাওলানা শফিউল কাদের। মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো: খলিলুর রহমান ফারুকীর তত্বাবধানে অনুষ্ঠিত মাহফিলে আরো বরণ্য আলেম ওলামা আলোচনা পেশ করেন। মাহফিল শেষে আখেরী মোনাজাত ও তাবারুক বিতরণ করা হয়।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply