বাংলাদেশ, শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বায়তুল উলুম ইসলামিয়া মাদরাসার বার্ষিক সভা

তরবারীর যুদ্ধের চেয়ে চিন্তা ও কলমের যুদ্ধ অনেক শক্তিশালী--মাওলানা নূরী

 

বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মামুনুর রশীদ নূরী বলেছেন, ইসলাম কোন খন্ডিত আদর্শের নাম নয়। গতানুগতিক কোন ধর্মের নামও নয়। ইসলাম হচ্ছে শান্তি ও কল্যাণের ধর্ম এবং একটি পূনাঙ্গ জীবন ব্যবস্থা। তিনি বলেন, শিক্ষা হচ্ছে জাতির মেরুদন্ড ও মানুষের জন্মগত মৌলিক অধিকার। একটি জাতিকে সুশিক্ষিত, চরিত্রবান ও সাংস্কৃতিবান রূপে গড়ে তোলার পূর্বশর্ত হচ্ছে দ্বীনি ও আধুনিকের সমন্বয়ে যুগোপযোগী ও স্বয়ং সম্পূর্ণ একটি শিক্ষা ব্যবস্থা। বর্তমান বাংলাদেশে প্রচলিত সাধারণ শিক্ষা ব্যবস্থা, আলীয়া মাদরাসা কেন্দ্রীক শিক্ষা ব্যবস্থা আর কওমী মাদরাসা কেন্দ্রীক শিক্ষা ব্যবস্থা। এই ত্রিমূখী শিক্ষা ব্যবস্থার কারণে জাতি যুগ যুগ ধরে চরম বিভ্রান্তিতে পড়ে রয়েছে। মাওলানা নূরী আরো বলেন, জেনারেল লাইনের শিক্ষার্থীরা যেমন উচ্ছ মাধ্যমিক পাশ করার পর ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশা ভিত্তিক লেখা পড়া করছে তেমনি মাদরাসা শিক্ষার্থীরাও কোন অংশে পিছিয়ে নেই। তবে মাদরাসা শিক্ষার্থীরা আরো একধাপ এগিয়ে আসলে সম্ভাবনাময় দুয়ারটি আরো উস্মুক্ত হবে।
তিনি বলেন, তরবারীর যুদ্ধে দিন শেষ হয়ে গেছে। আজ পৃথিবী জুড়ে চিন্তা ও মিডিয়ার যুদ্ধ চলছে। তাই আমাদেরকে চিন্তা ও মিডিয়া বৃত্তিক যুদ্ধের সাথে বৃদ্ধি বৃত্তিক শক্তিমত্তা দিয়ে মোকাবিলা করতে হবে। এ জন্য আগামী প্রজন্মের সম্ভাবনাকে সাফল্যের ছুড়ায় পৌঁছে দেবার জন্য জাতিকে একটি অনিবার্য ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হলে খুব দ্রæত প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে সাজিয়ে সময়োপযোগী করে গড়ে তুলতে হবে।
মাওলানা মামুনুর রশীদ নূরী আজ ২৯ ফেব্রুয়ারী সীতাকুন্ড উপজেলার বাঁশবাড়িয়া বায়তুল উলুম ইসলামিয়া আদর্শ মাদরাসার বার্ষিক সভা ও ইছালে সাওয়াব মাহফিলে প্রধান মেহমানের বক্তব্যে উপরেক্ত কথা বলেন।
মাদরাসার প্রতিষ্ঠাতা আলহাজ্ব মাওলানা মো: ইয়াসিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগ নেতা একেএম জাফরুল্লাহ, মাওলানা হাফেজ বেলাল উদ্দিন ছানুভী, মাওলানা মুহাম্মদ আছাদুল্লাহ, উপাধ্যক্ষ মাওলানা শফিউল কাদের। মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো: খলিলুর রহমান ফারুকীর তত্বাবধানে অনুষ্ঠিত মাহফিলে আরো বরণ্য আলেম ওলামা আলোচনা পেশ করেন। মাহফিল শেষে আখেরী মোনাজাত ও তাবারুক বিতরণ করা হয়।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply