৪ মে ২০২৪ / ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৫:৪৭/ শনিবার
মে ৪, ২০২৪ ৫:৪৭ অপরাহ্ণ

শিল্পী রাজিয়া সুলতানা দীপা’র চিত্র-প্রদর্শনী ও এ্যালবাম গ্রন্থ “নগ্নপদ জননী’র মোড়ক উম্মোচন

     

 

একাত্তরের জননী, সাহিত্যিক রমা চৌধুরীর জীবনের নানা বাঁকে, বিবিধ পথচলার স্থিরচিত্র ‘নগ্নপদ জননী’। শিল্পী রাজিয়া সুলতানা দীপা তাঁর ক্যামেরার চোখে এঁকেছেন একজন সংগ্রামী মানুষের নানা অবয়ব।
স্থিরচিত্র প্রদর্শনীর উদ্বোধন এবং চিত্র সন্নিবেশিত এলবাম গ্রন্থ ‘নগ্নপদ জননী’র মোড়ক উন্মোচন  ৮ নভেম্বর বিকাল ৪টায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ও গ্যালারি হলে রক্তকরবীর শিল্পীদের অংশগ্রহণে জাতীয় সংগীতের মাধ্যমে বাংলাদেশের মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র চট্টগ্রামের আয়োজনে ও রমা চৌধুরী স্মৃতি সংসদ’র সহযোগিতায় আলোচকচিত্র শিল্পী রাজিয়া সুলতানা দীপার আলোচক চিত্র প্রদর্শনী ও এ্যালবাম ‘নগ্নপদ জননী’র উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত সমাজবিজ্ঞানী মুক্তিযোদ্ধা ড. অনুপম সেন। অতিথি বক্তা ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধক নারীনেত্রী মুক্তিযোদ্ধা শহীদ জায়া বেগম মুশতারী শফি। আলাউদ্দিন খোকনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ফাহিম উদ্দিন আহমেদ, নগ্নপদ জননীর গ্রন্থকার ও আলোকচিত্রী রাজিয়া সুলতানা, লেখক ও গবেষক সাখাওয়াত হোসেন মজনু, মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু, আয়োজনের কিউরেটর শাহ্ মোঃ সাজ্জাদ হোসেন, সাংস্কৃতিক সংগঠক সাইফুল আলম বাবু, অধ্যক্ষ রিতা দত্ত, অধ্যক্ষ তহুরিন সবুজ ডালিয়া, আবদুল মোতালেব, রমা চৌধুরীর সন্তান জহর লাল চৌধুরী। আরও উপস্থিত ছিলেন রমা চৌধুরী স্মৃতি সংসদের সদস্য সচিব শামশুজ্জোহা আজাদ পলাশ, মুক্তিযোদ্ধা মোঃ হারিছ, দেওয়ান মাকদুস, মুক্তিযোদ্ধা আ.হ.ম নাছির, শরিফুল ইসলাম শরীফ, জাহিদ তানছির, মোঃ সোহেল, মোঃ শাহজাহান, মোঃ নাজমুল, মোঃ আলমগীর রুমি, মোঃ সবুজ, জয়ন উদ্দিন জয়, আব্দুল হাকিম নাহিদ প্রমুখ। প্রদর্শনী চলবে ৯ নভেম্বর সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply