২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১২:০৮/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ১২:০৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে কার্যকর হলো মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা

     

অবশেষে কার্যকর হলো ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা। ট্রাম্পের বিতর্কিত এই ভ্রমণ নিষেজ্ঞার কারণে ছয় মুসলিম দেশের নাগরিক এবং শরণার্থীদের জন্য এখন যুক্তরাষ্ট্রে প্রবেশ করা কঠিন হয়ে পড়ছে।

গতকাল বৃহস্পতিবার ছয়টি মুসলিম দেশের নাগরিক এবং শরণার্থীদের জন্য ভিসায় নতুন নীতি এনেছে যুক্তরাষ্ট্র। এর আগে মুসলিম দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটি। পরে যুক্তরাষ্ট্রের একটি নিম্ন আদালত ওই নিষেধাজ্ঞা স্থগিত করেছিল।

নতুন নীতিতে ওই ছয় দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ পারিবারিক এবং ব্যবসায়িক সম্পর্কের কথা উল্লেখ করা হয়েছে।

ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের নাগরিক এবং যে কোনো দেশের শরণার্থীদের ওপর এই নতুন নীতি কার্যকর করা হবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

এই ছয় দেশের নাগরিকদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রে বসবাস করছেন এমন কারও বাবা-মা, স্বামী-স্ত্রী, সন্তান, মেয়েজামাই বা ছেলের স্ত্রী, ভাই-বোন অর্থাৎ পরিবারের কোনো সদস্য ছাড়া অন্য কেউ আগামী ৯০ দিনের মধ্যে দেশটিতে প্রবেশ করতে পারবেন না।

নতুন নীতির কারণে পারিবারিক বা ব্যবসায়িক সম্পর্ক ছাড়া কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। তাদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। তবে যারা ইতোমধ্যেই বৈধ ভিসা বহন করছেন তারা এই নতুন নীতির কারণে প্রভাবিত হবেন না।

এর আগে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকরের বিষয়ে সুপ্রিম কোর্ট সম্মতি জানান। এর পরই নতুন এই নীতি জারি করে দেশটি। যুক্তরাষ্ট্রের ভিসা পেতে বা দেশটিতে প্রবেশ করতে হলে অবশ্যই নিজেকে যুক্তরাষ্ট্রে বসবাসকারী কারো আত্মীয় বা ব্যবসায়িক সম্পর্ক আছে সেটা প্রমাণ করতে হবে বলে নির্দেশ দিয়েছেন আদালত।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply