ঐতিহাসিক বৈঠকে যোগ দিতে সিঙ্গাপুরে কিম

  প্রিন্ট
(Last Updated On: জুন ১০, ২০১৮)

১২ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে যোগ দিতে এরইমধ্যে সিঙ্গাপুর পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

সিঙ্গাপুরের স্থানীয় সময় রবিবার দুপুরে কিমকে বহনকারী বিমানটি চেঙ্গি বিমানবন্দরে অবতরণ করে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সিঙ্গাপুরের পথে আছেন। রবিবার রাতে তার সিঙ্গাপুরে পৌঁছানোর কথা।

আগামী ১২ জুন সিঙ্গাপুরের সান্টোস দ্বীপে মিলিত হওয়ার কথা রয়েছে কিম এবং ট্রাম্পের। অপেক্ষাকৃত নিরাপদ এবং সুবিধাজনক স্থান বিবেচনায় বৈঠকের স্থান হিসেবে সিঙ্গাপুরকে বেছে নেওয়া হয়। পৃথিবীর অল্প কয়েকটি দেশের মধ্যে সিঙ্গাপুরে একইসঙ্গে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস রয়েছে।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমসের প্রতিবেদন থেকে জানা গেছে, এয়ার চায়না ৭৪৭ বিমানে করে কিম সিঙ্গাপুরে পৌঁছান। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী এক টুইটে কিমের পৌঁছানোর খবর নিশ্চিত করেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করবেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সেইন লুং। রবিবার কিমের সঙ্গে এবং সোমবার ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন তিনি।

এর আগে পিয়ংইয়ং থেকে ছেড়ে যাওয়া একটি সরাসরি ফ্লাইট শনিবার সিঙ্গাপুরে অবতরণ করেছে। গুঞ্জন রয়েছে, কিমের ঘনিষ্ঠ সহযোগী কিম চ্যাং সনসহ উত্তর কোরীয় কর্মকর্তাদের একটি দল আগেই সিঙ্গাপুর পৌঁছে যান।

১২ জুন সিঙ্গাপুরে বৈঠকের তারিখটি বেশ কিছুদিন আগে নির্ধারিত হলেও আচমকা গত ২৪ মে উনের সঙ্গে বৈঠকটি বাতিলের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। ট্রাম্পের এ সিদ্ধান্তে উত্তর কোরিয়াসহ আন্তর্জাতিক বিশ্ব হতাশা প্রকাশ করেছিল। এরপর ২৫ মে ট্রাম্প নতুন করে ইঙ্গিত দেন, ১২ জুন তারিখেই সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠক হতে পারে। ২৬ মে সংবাদ সম্মেলনেও এ বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেন মার্কিন প্রেসিডেন্ট। একই দিনে আকস্মিক বৈঠক করেন উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার নেতারা। ২৭ মে সকালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করার ব্যাপারে সম্মত হয়েছেন।

মঙ্গলবার ট্রাম্প-কিমের বৈঠকের খবর সংগ্রহ করতে প্রায় ৩ হাজার সাংবাদিক সিঙ্গাপুরে উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password