২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৩:২৪/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৩:২৪ অপরাহ্ণ

যৌন হয়রানি ও ধর্ষণের প্রতিবাদে রাবিতে মানববন্ধন

     

মো:উমর ফারুক,রাবি প্রতিনিধি
দেশব্যাপী বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ধর্ষণ ও যৌন হয়রানির প্রতিবাদে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থীরা। বৃহষ্পতিবার ২টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড এ মানববন্ধন কর্মসূচী পালন করেন তারা।
বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থী সাদিয়া রহমান বলেন, দেশের নানা জায়গায় প্রতিদিন ধর্ষণ হচ্ছে। নারী থেকে শুরু করে শিশুরাও এ থেকে রেহাই পাচ্ছেনা। অসুস্থ এই সমাজে আমরা কেউই নিরাপদ না। ফলে আমরা নিরাপত্তা হীনতায় ভুগছি।
তিনি আরও বলেন, আমাদের একার পক্ষে কিছু করা মোটেও সম্ভব নয়। আমাদের সম্মিলিত প্রচেষ্টার ও সচেতনতার মাধ্যমে এ ব্যাধিটাকে সমাজ থেকে নির্মূল করতে হবে। প্রতিটি শিক্ষার্থীদের নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে।
ইংরেজী বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তমাশ্রী দাস বলেন, সকল বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি কমিটি সচল করতে হবে। যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্টের রুল অনুযায়ী প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কমিটি থাকার কথা থাকলেও আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন সে অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেয়নি।
এ সময় অনতিবিলম্বে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি কমিটি কার্যকর করার দাবি জানান তিনি।
বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থী সাদিয়া রহমানের সঞ্চালনায় মাননবন্ধনে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
মানববন্ধন থেকে ধর্ষণ ও যৌন হয়রানির প্রতিবাদে আগামী ১২ এপ্রিল দেশব্যাপী মানববন্ধনের আহ্বান জানানো হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply