৮ কোটি ৭০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্যফাঁস

  প্রিন্ট
(Last Updated On: এপ্রিল ৫, ২০১৮)
লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শদাতা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে ব্যবহারকারীদের তথ্য শেয়ার করে বেশ বিপদেই পড়েছে ফেসবুক। এই কেলেঙ্কারি ফাঁস করে ক্রিস্টোফার ওয়াইলি বলেছিলেন, প্রায় ৫ কোটি মানুষ এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু এবার ফেসবুক নিজেই জানিয়েছে, মোট ৮ কোটি ৭০ লাখ মানুষের তথ্য বেহাত হয়েছিল। এর মধ্যে প্রায় ১১ লাখ অ্যাকাউন্ট যুক্তরাজ্যভিত্তিক।
ফেসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক স্ক্রফার এক ব্লগে জানিয়েছেন, ‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’ নামের একটি কুইজ অ্যাপের মাধ্যমে এই তথ্য ফাঁস সম্ভব হয়েছে। ফেসবুক ধারণা করছে ৩ লাখেরও বেশী মানুষ এই অ্যাপটি ব্যবহার করেছেন। আগে বলা হয়েছিল এই সংখ্যা ২ লাখ ৭০ হাজার।
অ্যাপ ব্যবহারকারীদের প্রায় ৯৭% যুক্তরাষ্ট্রে বসবাসকারী। মোট ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ১ কোটি ৬০ লাখ যুক্তরাষ্ট্রের বাইরের। যুক্তরাজ্যের তথ্য কমিশনের একজন মুখপাত্র জানান, কোনো পদক্ষেপ নেয়ার আগে তারা এই বিষয়ের তথ্য-প্রমাণাদি নিয়ে আরো যাচাই করবে।
এই কেলেঙ্কারি প্রকাশিত হওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে ফেসবুক। কর্তৃপক্ষ জানতো যে ক্যামব্রিজ অ্যানালিটিকা লক্ষাধিক ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য নিয়ে কাজ করছে। কিন্তু লন্ডনভিত্তিক সংস্থাটি সেসময় দাবী করে যে তারা সেসব তথ্য মুছে দিয়েছে। এই বক্তব্যের উপর বিশ্বাস করে ফেসবুক। বিবিসি।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password