৫ মে ২০২৪ / ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১০:৫৭/ রবিবার
মে ৫, ২০২৪ ১০:৫৭ অপরাহ্ণ

চট্টগ্রাম মহানগরীর গণপরিবহনে অস্বাভাবিক ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানী চলছে প্রতিকার নেই- যাত্রী কল্যাণ সমিতি

     

দৈনন্দিন নানান প্রয়োজনে যাতায়াতের ক্ষেত্রে চট্টগ্রাম মহানগরীর যাত্রী সাধারণ অস্বাভাবিক ভাড়া নৈরাজ্য ও পদে পদে হয়রানীর শিকার হচ্ছে। নগরীর বেশীর ভাগ রুটে চলাচলকারী বাস, মিনিবাস, হিউমান হলার, টেম্পু পারমিটের শর্ত লংঘন করে অধিক মুনাফার লোভে নিজেদের পছন্দ অনুযায়ী পুরো পথে চলাচলের পরিবর্তে অর্ধেক পথে চলাচল করে যাত্রীদের নামিয়ে দিয়ে পুরো পথের ভাড়া আদায় করছে। যেমন রুট পারমিট অনুযায়ী ১০নং রুটের বাস পতেঙ্গা থেকে কালুরঘাট যাওয়ার কথা থাকলেও বিকালে ইপিজেটে কারখানা ছুটির পরে ইপিজেট গেইট থেকে আগ্রাবাদ ৪০ টাকা ভাড়া নিয়ে যাত্রীদের আগ্রাবাদ নামিয়ে দেয়। একই বাস ইপিজেটের যাত্রী আগ্রাবাদে নামিয়ে আগ্রাবাদ থেকে আবার বহদ্দারহাট বহদ্দারহাট ডাকতে থাকে। আগ্রাবাদ থেকে বহদ্দারহাট ৪০ টাকা হারে যাত্রী বোঝাই করে বহদ্দারহাটে নামিয়ে দেয়। বহদ্দারহাট থেকে কালুরঘাট আবারো ২০ টাকা ভাড়ায় যাত্রী বোঝাই করে। এহেন ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানির চিত্র নগর জুড়ে বিভিন্ন রুটে বিরাজ করলেও দেখার যেন কেউ নেই। অসহায় যাত্রীরা জানেন না এর সমাধান কোথায় ? অথচ পতেঙ্গা থেকে কালুরঘাটের ভাড়া ৫৫ টাকা। এই পথে বাস গুলো ভেঙ্গে ভেঙ্গে ১০০ টাকা ভাড়া আদায় করে। দিগুন ভাড়া আদায়ের জন্য যাত্রীদের পথে পথে কয়েক দফা উঠানো নামানোর এহেন নৈরাজ্যের কারণে যানজট ও জনজট বাড়লেও কোন কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিচ্ছে না। ফলে শ্রমজীবি- কর্মজীবি, খেটে খাওয়া নিম্ন আয়ের লোকজন চরম দুর্ভোগে পড়েছে।
সম্প্রতি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির চট্টগ্রাম মহানগরী শাখা পুর্ণগঠনকল্পে আয়োজিত এক সভায় যাত্রী সাধারণের সাথে মতবিনিময়ে এহেন চরম নৈরাজ্যের চিত্র উঠে আসে।

সংগঠনের আহবায়ক জনাব আব্দুল মান্নান খানের সভাপত্বিতে ওআর নিজাম রোডস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কনজুমার এসোসিয়েন অব বাংলাদেশ (ক্যাব) কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান এস এম নাজের হোসাইন, বিশিষ্ট আইনজীবি ও মানবাধিকার সংগঠক এডভোকেট সেলিম চৌধুরী, অনুষ্টানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ যাত্রী অধিকার প্রতিষ্টা আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী। এতে বক্তব্য রাখেন, লায়ন এম এ হোসেন বাদল, লায়ন এ এম মুন্না চৌধুরী, মোসাদ্দেকুর রহমান চৌধুরী ফয়সাল, মোহাম্মদ আব্দুর রহিম, লায়ন এম এ জলিল প্রমুখ।

সভা শেষে আব্দুল মান্নান খানকে সভাপতি, লায়ন এম এ হোসেনকে বাদল কে কার্যকরি সভাপতি, মোসাদ্দেকুর রহমান চৌধুরী ফয়সালকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির চট্টগ্রাম মহানগরী শাখা পুর্ণগঠন করা হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply