৫ মে ২০২৪ / ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১১:৪৩/ রবিবার
মে ৫, ২০২৪ ১১:৪৩ অপরাহ্ণ

আইএমএফ থেকে ৩০০ কোটি ডলার ঋণ নিচ্ছে পাকিস্তান

     

পাকিস্তানকে ৩ বিলিয়ন বা ৩০০ কোটি ডলারের ঋণ দিতে রাজি হয়েছে আর্ন্তজাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আট মাসের বিলম্বের পর বৃহস্পতিবার (২৯ জুন) ঋণদাতা সংস্থাটি এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। তবে এই ঋণ মিলবে জুলাইয়ে আইএমএফ পরিচালনা পর্ষদের অনুমোদনের পর।

বিবিসি বলছে, এর ফলে পাকিস্তান কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলল। কারণ দীর্ঘদিন ধরে দেশটি অর্থসংকটে ধুকছে। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভও কমতে কমতে তলানিতে ঠেকেছে।

আইএমএফের এই ঋণের জন্য পাকিস্তান দীর্ঘদিন ধরে প্রতীক্ষায় ছিল। ১৯৪৭ সালের বৃটিশ উপনিবেশ থেকে স্বাধীনতার পর এর চেয়ে বড় সংকটে আর পড়েনি দক্ষিণ এশিয়ার এই দেশ।

Likely-facts-of-IMF-program-and-impact-on-Pakistan-696x316

পাকিস্তান নয় মাসে এই ৩ বিলিয়ন ডলার পাবে, যা প্রত্যাশার চেয়ে বেশি। দেশটি ২০১৯ সালে ৬ দশমিক ৫ বিলিয়ন ডলারের বেল আউট চুক্তি থেকে ২ দশমিক ৫ বিলিয়ন বিলিয়ন ডলার পাওয়ার আশায় ছিল, যা আজ শুক্রবার শেষ হয়েছে।

তবে এই ঋণ পাওয়ার জন্য চড়া মূল্য দিতে হবে পাকিস্তানকে। কারণ এর নানা ধরনের শর্ত পূরণ করতে হবে। এরই মধ্যে গত সোমবার দেশটির মূল সুদের হার রেকর্ড পরিমাণ বাড়িয়ে ২২ শতাংশে বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আইএমএফের পাকিস্তান মিশনের প্রধান নাথান পোর্টার গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, পাকিস্তানের অর্থনীতি সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি চ্যালেঞ্জের মুখে পড়েছে, যার মধ্যে রয়েছে গত বছরের বিধ্বংসী বন্যা এবং ইউক্রেনের যুদ্ধের কারণে দ্রব্যসামগ্রীর মূল্য বৃদ্ধি।

আইএমফের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আইএমএফ এবং পাকিস্তানি কর্তৃপক্ষ স্ট্যান্ড-বাই অ্যারেঞ্জমেন্টের (এসবিএ) সমর্থিত নীতিগুলির বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে।’ এসবিএ আইএমএফের দেউলিয়ার মুখে পড়া দেশগুলোকে ঋণ দেওয়ার একটি প্রোগ্রাম।

এতে আরো বলা হয়, এসবিএ পাকিস্তানের অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য কর্তৃপক্ষের প্রচেষ্টাকে সহযোগিতা করবে। পাশাপাশি সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় বহুপাক্ষিক এবং দ্বিপাক্ষিক অংশীদারদের কাছ থেকে অর্থায়নের জন্য একটি কাঠামো প্রণয়ণ করবে। নতুন এই এসবিএ চুক্তি পাকিস্তানের জনগণের চাহিদা পূরণে অভ্যন্তরীণ রাজস্ব সংগ্রহ, সতর্কতার সঙ্গে ব্যয় নির্বাহ, ও উন্নয়ন ব্যয়ের জন্য জায়গা তৈরি করবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এক টুইট বার্তায় এই চুক্তির জন্য আইএমএফের নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়াভা ও তাঁর টিমকে ধন্যবাদ জানিয়েছেন।

পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার-ও আইএমএফের প্রেস বিজ্ঞপ্তি শেয়ার করে আল্লাহর কাছে কৃতজ্ঞতা জ্ঞাপ করেছেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply