২ মে ২০২৪ / ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:০০/ বৃহস্পতিবার
মে ২, ২০২৪ ১০:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রামের অধিকাংশ ভবনে নেই অগ্নি নির্বাপণ ব্যবস্থা

     

চট্টগ্রাম মহানগরে প্রায় তিন লাখ ভবনের মধ্যে ৭ হাজারের অধিক বহুতল ভবন আছে। এসব ভবনে নেই অগ্নি নির্বাপণ ব্যবস্থা।

এ ছাড়া নগরের ৪১টি বিপণি বিতান এবং ১২টি বস্তির বাসিন্দারা রয়েছেন অগ্নিকাণ্ডের ঝুঁকিতে। অগ্নিকাণ্ডের ঝুঁকিতে থাকা ভবন, কারখানা, বিপণি বিতান, হাসপাতাল চিহ্নিত করেছে ফায়ার সার্ভিস। পাশাপাশি বিল্ডিং কোড না মেনে অপরিকল্পিতভাবে নির্মিত ভবনের তালিকাও তৈরি করছে চউক, যেসব ভবন আছে অগ্নি দুর্ঘটনার ঝুঁকিতে।

চউক এর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস্ বলেন, চট্টগ্রামে অনেক ভবন, বিপণিবিতান অগ্নিকাণ্ডের ঝুঁকিতে আছে। সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে আবাসিক ভবনের অনুমতি নিয়ে বাণিজ্যিক হিসেবে ব্যবহার করা ভবনগুলো।

চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স নগরের ৪১টি ওয়ার্ডকে আটটি জোনে ভাগ করে জরিপ চালায়। জরিপ অনুযায়ী, ২০ হাজারের বেশি বহুতল ভবন থাকলেও তার ৯০ শতাংশের বেশি ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না। ফায়ার সার্ভিস কর্মকর্তারা জানান, ভবনের কাজ শুরুর আগে ফায়ার সার্ভিস থেকে অনাপত্তিপত্র নিতে হয়। কিন্তু নগরের অধিকাংশ ভবন মালিকের কাছে অনাপত্তিপত্র নেই।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ছয়তলার বেশি বহুতল ভবনের ক্ষেত্রে সামনে ৩০ ফুট প্রশস্ত জায়গা থাকতে হবে। সিঁড়ি হতে হবে কমপক্ষে ছয় ফুট প্রশস্ত। প্রতি ৫৫০ বর্গফুটের মধ্যে একটি করে অগ্নিনির্বাপণ যন্ত্র থাকতে হবে। ছাদের ওপর পানির রিজার্ভারে অগ্নিনির্বাপণের জন্য আলাদা সংযোগ লাইন থাকতে হবে। কমপক্ষে অর্ধেক পানি সংরক্ষণ করতে হবে শুধু আগুন নেভানোর জন্য। বাসার দরজাগুলো হতে হবে অগ্নিনিরোধক, যাতে সেগুলো দিয়ে আগুন প্রবেশ করতে না পারে।

এদিকে বহুতল ভবনের পাশাপাশি ৪১টি বিপণিবিতান এবং ১২টি বস্তি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ফায়ার সার্ভিস নগরের ৪২টি ঝুঁকিপূর্ণ মার্কেট চিহ্নিত করেছে। এসব মার্কেটের মধ্যে রিয়াজ উদ্দিন বাজার, জহুর হকার্স মার্কেট, টেরিবাজার ও তামাকুমণ্ডি লেইনে আড়ত, পাইকারি বাজার ও খুচরা মার্কেট রয়েছে। এ বাজারগুলোতে আগুনের কারণে হাজার কোটি টাকার ক্ষতি হতে পারে।

এছাড়া ভেড়া মার্কেট, চালপট্টি, শুঁটকিপট্টি, খাতুনগঞ্জ, আছদগঞ্জ, ওমর আলী মার্কেট ও মিয়া খান নগর পুরনো জুট মার্কেট, হাজারী গলি আগুনের ঝুঁকিতে আছে। হাজারী গলিতে ছোট-বড় শতাধিক দোকান আছে। সেখানে আগুন নেভানোর কোনও ব্যবস্থা নেই।

অগ্নিঝুঁকিতে আছে নগরের সাত শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানও। প্রাথমিক বিদ্যালয় থেকে কলেজ ও মাদ্রাসার ভবনগুলোতে নেই অগ্নিনির্বাপণের ব্যবস্থা। আনাচে কানাচে গড়ে ওঠা কিন্ডারগার্টেনগুলো ঘিঞ্জি ভবনে অবস্থিত। সেখানে ছোট ছোট কক্ষে চলে পাঠদান। সিঁড়িগুলোও একেবারে সরু।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক জসীম উদ্দিন বলেন, মার্কেটে আগুনের ভয়াবহতা খুব বেশি হয়। কারণ একটা মার্কেটের সঙ্গে অন্য মার্কেট সংযুক্ত এবং একাধিক গোডাউন ও সরু রাস্তার পাশাপাশি অগ্নিপ্রতিরোধ, অগ্নিনির্বাপণ, অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নেই। ফলে কোনো রকম দুর্ঘটনা হলে আগুন নিয়ন্ত্রণে আনা দুরূহ হয়ে ওঠে।

তিনি বলেন, আমরা জরিপ করে দেখেছি চট্টগ্রামের প্রায় সব বহুতল ভবনই আগুনের ঝুঁকিতে আছে। বহুতল ভবন নির্মাণের আগে ও পরে নির্মাণ প্রতিষ্ঠানকে দুই দফায় অনাপত্তি ছাড়পত্র (এনওসি) গ্রহণ করতে হয়। এজন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ২৭টি শর্ত পূরণ করতে হয়। ভবন ব্যবহারকারীদের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই ফায়ার সার্ভিসের ২৭টি শর্ত রয়েছে। কিন্তু অনেক নির্মাণকারী প্রতিষ্ঠান ভবনের কাজ শেষ করে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে না জানিয়েই ক্রেতাদের হাতে ফ্ল্যাট বুঝিয়ে দেন।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply