২৭ এপ্রিল ২০২৪ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১২:১৯/ শনিবার
এপ্রিল ২৭, ২০২৪ ১২:১৯ পূর্বাহ্ণ

প্রাকৃতিক ছড়া বন্ধ করে দেয়ার অভিযোগে পিএইচপি ফ্লোট গ্লাসের ৩ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

     

কবির শাহ দুলাল সীতাকুণ্ড থেকে

শতবর্ষী প্রাকৃতিক ছড়া বন্ধ করে দিয়েছে পিএইচপি শিল্প গ্রুপের অঙ্গ প্রতিষ্টান পিএইচপি ফ্লোট গ্লাস।এই বন্ধি পানি দিয়ে কোম্পানির মালিকানাধীন আম বাগানে পানি ছিটানো হয় ।ফলে স্বাভাবিক পানি প্রবাহ বন্ধ হয়ে যায়।পিএইচপি গ্রুপ কৃত্রিম জলাধার তৈরী করে নিজেরা লাভবান হলেও ক্ষতি হচ্ছে পরিবেশ ও এলাকাবাসীর । পাহাড়ের টিলা কেটে ক্ষমতার জোরে বাঁধ নির্মাণ করার অভিযোগ উঠে পিএইচপি ফ্লোট গ্লাস কর্তৃপক্ষের বিরুদ্ধে ।

জানা গেছে,  বন্দি পানি দিয়ে  কোম্পানির মালিকানাধীন আম বাগানে পানি ছিটানো হয় ।এলাকাবাসীর চলাচল ও পাহাড়ি পানি ব্যবহার করতে না পেরে ক্ষোভে ফেটে পড়ে।মানুষের দূর্ভোগ ও খালের উপর বাঁধ দিয়ে সেই পানি নিজেদের বাগানে ব্যবহার করার তথ্য পেলে পরিবেশ অধিদপ্তর সরেজমিনে অনুসন্ধানে যায়।পরে তিনশত টাকার স্ট্যাম্পে লিখিত মুচলেকা দিয়েও সেই বাঁধ সরায়নি,যার ফলে শেষ পর্যন্ত পিএইচপির তিন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করতে বাধ্য হয় পরিবেশ অধিদপ্তর।চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আশরাফ উদ্দিন বাদী হয়ে এই মামলা রুজু করছেন বলে জানা যায়।

সীতাকুণ্ড থানার ওসি আবুল কালাম আজাদ বলেন,  বুধবার এই মামলায় পিএইচপির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইকবাল হোসেন,কারখানার আমবাগান প্রকল্পের পরিচালক মোহাম্মদ আলফাতুন ও কারখানার মানব সম্পদ বিভাগের প্রধান অভিজিৎ চক্রবর্তীকে আসামি করা হয়েছে।

সীতাকুণ্ড মডেল থানার মামলা নাম্বার ০১, তাং-০২/০৩/২০২২ ইং, ধারা-বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনের ১৫(১) টেবিল এর ৯।

মামলা সূত্রে জানা যায়,শিল্প প্রতিষ্টান পিএইচপিকে পাহাড়ি জলাধার খুলে দেয়ার নির্দেশনা দেয়ার পরও অমান্য করায় মামলা করতে বাধ্য হয়েছে পরিবেশ অধিদপ্তর।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply