জুলাই ২, ২০২২ ১১:৪২ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে এআইবিএস-এর সভাপতি হলেন ড. আলী রিয়াজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক
আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (এআইবিএস) সভাপতি নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বিশিষ্ট অধ্যাপক ড. আলী রিয়াজ। এআইবিএস যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের একটি সংস্থা। যা বাংলাদেশ এবং আমেরিকার মধ্যে পাণ্ডিত্যপূর্ণ শিক্ষার বোঝাপড়া প্রচার করে থাকেন। এটি যুক্তরাষ্ট্রের একমাত্র প্রধান সংস্থা যা বাংলাদেশের এবং তার সম্পর্কে কাজ করা বিশ্ববিদ্যালয়গুলিকে একত্রিত করে।মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।
শিকাগো বিশ্ববিদ্যালয়, কর্নেল বিশ্ববিদ্যালয়, অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, কলম্বিয়া বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়-বার্কলে সহ ২৫ টি বিশ্ববিদ্যালয় এআইবিএসের সদস্য। এআইবিএস ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক, আইইউবি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইউল্যাব এবং এনএসইউসহ ২৪ টি বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন।
এআইবিএসের পরিচালনা কমিটি ট্রাস্টি বোর্ড এবং নির্বাহী কমিটি (ইসি) নিয়ে গঠিত। প্রতিটি সদস্য প্রতিষ্ঠানের ট্রাস্টি বোর্ডের একজন প্রতিনিধি থাকে। কার্যনির্বাহী কমিটিতে সভাপতি, সহ-সভাপতি, কোষাধ্যক্ষ, সচিব এবং একটি বড় সদস্য থাকে।
এআইবিএস আমেরিকান বিদেশি গবেষণা কেন্দ্রের কাউন্সিলের সদস্য (সিএওআরসি)। সিওআরসি হল ২২ টি বিদেশি গবেষণা কেন্দ্রের একটি অলাভজনক ফেডারেশন যা উন্নত গবেষণা প্রচার করেন। বিশেষত মানবিকতা এবং সামাজিক বিজ্ঞানের ক্ষেত্রে, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, রেকর্ডিং এবং আধুনিক সমাজের ব্যাখ্যা নিয়ে মনোনিবেশ করেন।
এছাড়াও সিএওআরসি জাতীয় সীমানা পেরিয়ে গবেষণা প্রকল্পগুলিকে উৎসাহ দেয়, সদস্য কেন্দ্রগুলির মধ্যে সহযোগী গবেষণা এবং প্রোগ্রাম্যাটিক এবং প্রশাসনিক সমন্বয়কে উত্সাহ দেয় এবং তাদের সংস্থান ভিত্তি এবং পরিষেবা সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করে।
নতুন এআইবিএস কমিটি ২০২০ সালের ১ অক্টোবর থেকে কার্যকর হবে। সভাপতি (নির্বাচিত) চার বছরের মেয়াদে কাজ করবেন উল্লেখ করা হয়।

 

শেয়ার করুনঃ

Leave a Reply