২৮ এপ্রিল ২০২৪ / ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১২:০২/ রবিবার
এপ্রিল ২৮, ২০২৪ ১২:০২ অপরাহ্ণ

আলোকিত মানুষ সমাজকে সুন্দর করতে পারে-অধ্যাপক জালাল উদ্দীন আল-আযহারী

     

শহীদ হালিম-লিয়াকত স্মৃতি সংসদ বোয়ালখালী পৌরসভা শাখার ব্যবস্থাপনায় আজ ২৬ মে’১৭ শুক্রবার বিকালে উপজেলা মিলনায়তনে শহীদ হালিম-লিয়াকত স্মৃতি বৃত্তি’১৬ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পৌরসভা পরিচালক সাইফুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সাদার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়্যদ জালাল উদ্দীন আল-আযহারী। প্রধান বক্তা ছিলেন শহীদ হালিম-লিয়াকত স্মৃতি সংসদ কেন্দ্রিয় পরিচালক মুহাম্মদ ফরিদুল ইসলাম। রাশেদুল ইসলাম ইফতির সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন হালিম-লিয়াকত স্মৃতি বৃত্তি বোয়ালখালী পৌরসভার প্রধান উপদেষ্টা মুহাম্মদ জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন, বোয়ালখালী উপজেলা ভাইস-চেয়ারম্যান কাজী মাওলানা ওবাইদুল হক হক্কানী, সংগঠনের উপদেষ্টা ইব্রাহিম সওদাগর, মাওলানা আবুল নাছের জিলানী, গোমদন্ডী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ নাজিম উদ্দীন, মাস্টার মুহাম্মদ ইলিয়াছ, মুহাম্মদ দিদারুল আলম, ওসমান গণি, নাজিম উদ্দীন, সেকান্দর সওদাগর, ইসমাঈল হোসেন চাষী, কাউন্সিলর ইসমাঈল হোসেন আবু। বিশেষ বক্তা ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বৃত্তি কমিটির কর্মকর্তা মুহাম্মদ মহিউদ্দীন চৌধুরী। বৃত্তি কমিটির মধ্যে বক্তব্য রাখেন, মুহাম্মদ মোরশেদুল আলম, নূর উদ্দিন, মিজানুর রহমান, আরিফুল হক, সোহরাব হোসেন সোহেল, পাভেল প্রমুখ।
প্রধান অতিথি বলেন, আলোকিত মানুষ সফলতা অর্জন করে। তারা নিজে যেমন উন্নতি অর্জন করে, তেমনি সমাজকে সুন্দর করতে পারে। স্বভাবগতভাবে প্রত্যেক মানুষ সফল হতে চায়। কিন্তু সফলতার মূলমন্ত্রকে আমরা ধারণ করি না। সফলতার পূর্ব শর্ত ও মূলমন্ত্র হচ্ছে সুশিক্ষা। যে শিক্ষা মানুষকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলে সেটিই সুশিক্ষা। সুশিক্ষিত ব্যক্তি কখনও অন্যায়, অনাচার, দুর্নীতি বা দেশ বিরোধী কাজ করতে পারে না। এজন্য আমাদের ভবিষ্যত প্রজন্মকে সুশিক্ষিত আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।
প্রধান বক্তা বলেন, আমাদের দেশ বর্তমানে দুর্নীতি, জঙ্গিবাদ ও মাদকাসক্তিসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত। এ অবস্থায় মেধাবী শিক্ষার্থীদের শৈশবকাল থেকে সচেতনতার সাথে জীবনের মূল লক্ষ্যে পৌঁছাতে হবে। এক্ষেত্রে মা-বাবা ও শিক্ষকদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।
বক্তারা বলেন, আলো যেমন আধাঁর দূর করে, তেমনি সুশিক্ষা সামাজিক কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামী, অপসংস্কৃতির চর্চা ও কুপমন্ডুকতার হাত থেকে সমাজকে মুক্ত করে আলোকিত সমাজ বির্নিমাণে মূখ্য ভূমিকা পালন করে। সমাজ ও রাষ্ট্র আজ খুন, ধর্ষণ, মাদকাসক্তিসহ বিভিন্ন সামাজিক অপরাধে জর্জরিত। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য শিক্ষার্থীদের আদর্শিকভাবে পরিচালিত করতে হবে। মেধাবৃত্তি পরীক্ষায় শিক্ষার্থীদের মেধা-মননের বিকাশ ঘটে। নতুন প্রজন্মকে দক্ষ, সুশিক্ষিত ও দেশপ্রেমিক নাগরিক হিসাবে গড়ে তুলতে মেধাবৃত্তি পরীক্ষার গুরুত্ব রয়েছে। এই ধরণের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শিক্ষার্থীরা নিজেদের ঋদ্ধ করে সুখি, সমৃদ্ধ, নিরাপদ ও সুন্দর বাংলাদেশ গড়তে নেতৃত্ব দিতে পারবে। জাতির ভবিষ্যৎ প্রজন্মের মেধা বিকাশে হালিম-লিয়াকত স্মৃতি সংসদ দেশব্যাপি মেধাবৃত্তি পরীক্ষার আয়োজন করেছে, তা অবশ্যই প্রশংসার দাবিদার।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply