৪ মে ২০২৪ / ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১১:৫১/ শনিবার
মে ৪, ২০২৪ ১১:৫১ পূর্বাহ্ণ

কাশ্মীরে নির্যাতন: ‘আমাদের এভাবে পেটাবেন না, বরং গুলি করুন’

     

ভারত শাসিত কাশ্মীরের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে স্থানীয়দের মারধর এবং নির্যাতনের অভিযোগ ওঠেছে। সেখানকার একাধিক গ্রামের বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন বিবিসির সাংবাদিক। গ্রামবাসীরা বলেছেন, তাদেরকে বৈদ্যুতিক ক্যাবল ও লাঠি দিয়ে মারা হয়েছে এবং বৈদ্যুতিক শক দেওয়া হয়েছে।

অনেক গ্রামের বাসিন্দারাই সাংবাদিকদের ক্ষতচিহ্ন দেখিয়েছেন। তবে কর্তৃপক্ষের সঙ্গে এসব অভিযোগ সম্পর্কে যাচাই-বাচাই করা সম্ভব হয়নি। ভারতের সেনাবাহিনী এসব অভিযোগকে ‘ভিত্তিহীন ও প্রমাণসাপেক্ষ নয়’ বলে দাবি করেছে।

৫ আগস্ট কাশ্মীরকে বিশেষ ক্ষমতা দেয়া অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করে ভারতী। এরপর থেকে তিন সপ্তাহের বেশি সময় ধরে কার্যত বিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে কাশ্মীর।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ধারনা করা হয় কাশ্মীর হচ্ছে এমন একটি অঞ্চল যেখানে পৃথিবীর সবচেয়ে বেশি সামরিক সদস্যদের অবস্থান রয়েছে। তার ওপর বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানে আরো অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ভারত সরকার। কাশ্মীরের রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, অ্যক্টিভিস্টসহ প্রায় তিন হাজার মানুষকে আটক করা হয়েছে। অনেককেই আবার কাশ্মীরের বাইরের কারাগারে স্থানান্তরিত করা হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, এসব পদক্ষেপ শুধুই রাজ্যটির জনগণের সুরক্ষা নিশ্চিত করা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্যে নেওয়া হয়েছে।  সবটুকু খবর পড়তে ক্লীক করুন

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply