২৮ এপ্রিল ২০২৪ / ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ২:২৮/ রবিবার
এপ্রিল ২৮, ২০২৪ ২:২৮ পূর্বাহ্ণ

জমি বিক্রর পর দখলের পায়তারা: আদালতের প্রতিকার চেয়ে মামলা দায়ের

     

মো:ফরিদ উদ্দিন লামা 
বান্দরবানের লামা ফাঁসিয়াখালী ৬নং ওয়ার্ড হায়দারনাসি এলাকার বাসিন্দা মোহাম্মদ পারভেজ পিতা মৃত আবুল কাশেম নিজ নামিয় জায়গা বায়না নামা মুলে মো: এনামুল হকের নিকট বিক্রয় করে।পিতার বিক্রয় কৃত জমি জোর পুর্বক দখল করার পায়তারা করায় আদালতে মামলা দায়ের ।
অভিযোগ প্রকাশ,১৯৮৭সালে পারভেজের পিতা মৃত আবুল কাশেম নিজ নামিয় তপসীলভুক্ত ২.০০ একর ৩য় শ্রেণীর জায়গা কাচা দলিল মুলে এনামুল হকের নিকট ১১ হাজার টাকায় বিক্রয় করে। এনামুল হক উক্ত জায়গায় বিভিন্ন প্রকারে ফলদ ও বনজ বাগান সৃজন করে বসত বাড়ি নিমার্ন করে পরিবার পরিজন নিয়ে সুখে শান্তিতে বসবাস কর আসছে দীর্ঘদিন ধরে।১৯৯১ সালে আবুল কাশেম সাগরে মাছ ধরতে গেলে আর ফিরে আসেনি। আবুল কাশের ছেলে পারভেজ পিতার বিক্রয়কৃত জায়গায় লোলোপ দৃষ্টি পড়ে।জমি নিয়ে উভয়ের মাঝে ঝগড়া বিভাদে জড়িয়ে পড়লে গ্রাম্য সালিশে এনামুল হক পুনরায়  জায়গা গত ৩১/১২/২০০৮ সালে ২লাখ ৫০ হাজার টাকা দিয়ে ক্রয় করেছেন। যা জমি বিক্রয় চুক্তি নামা দলিল সম্পাদন করে হয়।যার দলিল নং ১৪৩২/২০০৮।

এদিকে জমির দাম দিন দিন বৃদ্ধি হওয়ায় আবুল কাশেমের ছেলে পারভেজ জমি রেজিস্ট্রি দিতে তাল বাহানা করে দীঘদিন ধরে অযথা কালক্ষেপন করেছে। গত ২২ শে মার্চ ’১৭ তারিখে দুপুর বেলা কালে পারভেজকে জমি রেজিস্ট্রি দিতে বলায় ক্ষিপ্ত হয়ে গালিগালাজ করে জমি বিক্রয় অস্বীকারে বসত বিটা থেকে জোর পুবর্ক উচেছদের পায়তারা ও হত্যার হুমকী প্রদান করায় এনামুর হক (৫৮) লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গত ৮/৫/১৭তারিখে মোহাম্মদ পারভেজ (৩০) আসামী করে একটি মামলা দায়ের করেন সিআর মামলা নং (৪০৬/৪২০)।মামলা অভিযোগের প্রেক্ষিতে বিবাদী পারভেজ এর(৩০)সাথে তার মোটো ফোনে (০১৮৩৮২৫০০৭৪) যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।
এ ব্যাপারে গ্রাম্য স্থানীয় মেম্বার সফিউল আলম বলেন,গত ০২/১২/২০১৬ইং ০৯/১২/২০১৬ইং ১৬/১২/২০১৬ই দফায় দফায় নোটিশের মাধ্যমে বাদী-বিবাদী উভয় কে নোটিশ করে হাজির করে বিরুদ্ধকৃত জমির কাগজ পত্র পর্যালোচনা করে দেখি। মৃত আবুল কাশেম পিতা মৃত ফকির মোহাম্ম্দ নামে আর হোল্ডিং নং ৩২১ এর অন্তভুক্ত ২.০০ একর ৩য় শ্রেণীর জমি আছে।বিবাদী পিতা মৃত আবুল কাশেম বাদী এনামুল হককে ২৮/০৩/১৯৮৫ সালে কাচা দলিল মুলে (৯৪শতক) ৪ কানি বিক্রয় করে।মেম্বার আরো বলেন,গত ২০/০৭/১৯৮৭ইং ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ অর্ডারসীটে মাধ্যমে প্রদানকৃত চেয়ারম্যানের বিচারের রায়ের মামলা নং১৫২(২)৮৬-৮৭তে বিবাদির পিতা’র আর হোল্ডিং নং ৩২১ এর জমিতে বিক্রয়ের বিষয়টি উল্লেখ আছে।বাদী এনামুল হক দীর্ঘদিন যাবত বসবাস করে আসছে সে জায়গায় বিভিন্ন্ রকমের ফলের বাগান করেছে।বিবাদী এ লাকায় গরু চুরি,মহষি, চুরি করে একাধিক বার ধরা পড়েছে।তার বিরুদ্ধে সরকারী গাছ চুরি করায় তার বিরুদ্ধে বন মামলা রয়েছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply