২৮ এপ্রিল ২০২৪ / ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৩:৩৯/ রবিবার
এপ্রিল ২৮, ২০২৪ ৩:৩৯ পূর্বাহ্ণ

দ্বিপক্ষীয় সফরে ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী

     

দ্বিপক্ষীয় সফরে আগামী ২১শে এপ্রিল ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কূটনৈতিক সূত্রগুলো প্রধানমন্ত্রীর সফর প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছে। জানিয়েছে, সব কিছু ঠিক থাকলে নির্ধারিত সময়েই সফরটি হবে। ব্রুনাই’র সুলতানের বিশেষ আমন্ত্রণে দেশটি সফর করবেন প্রধানমন্ত্রী। ৩ দিনের ওই সফরে সুলতানের নেতৃত্বাধীন দেশটির শীর্ষ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের সরকার প্রধানের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের আনুষ্ঠানিক বৈঠক হবে। ২২ শে এপ্রিল হবে ওই শীর্ষ বৈঠক। ওই দিনে ব্যবসায়ী নেতৃবৃন্ধ এবং দেশটির বিভিন্ন পর্যায়ের প্রতিনিধির প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদাভাবে মতবিনিময় করার কথা রয়েছে। গত সপ্তাহে  দেশটির দ্য অ্যাম্পায়ার হোটেলে বাংলাদেশ মিশন আয়োজিত ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে দুই দেশের শক্তিশালী সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে ব্রুনাই সরকারের সংস্কৃতিমন্ত্রী গেস্ট অব অনার হিসাবে অংশ নেন। সেখানে বিভিন্ন দেশের কূটনীতিকদের উপস্থিতিতে বাংলাদেশ হাই কমিশনার এয়ার ভাইস মার্শাল (অব.) মাহমুদ হোসেন বলেন, আমাদের দুই দেশের সম্পর্ক শিল্প-সংস্কৃতি, শিক্ষা, প্রতিরক্ষা বিষয়ক প্রশিক্ষণ এবং দক্ষ কর্মীদের কর্মসংস্থানসহ ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্কের মধ্য দিয়ে এগিয়ে চলেছে। স্বাধীনতার পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দেয়া ব্রুনাইর সঙ্গে ঢাকার ঐতিহাসিক এবং পুরনো বাণিজ্যক সম্পর্ক রয়েছে। গত জানুয়ারিতে টানা তৃতীয় দফায় প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ায় পরপরই শেখ হাসিনাকে উষ্ণ অভিনন্দন জানান ব্রুনাই’র সুলতান হাজী হাসানাল বলকিয়ার। প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে পাঠানো বার্তায় সুলতান লিখেন- পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন জানাতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। নতুন মেয়াদে আপনার সার্বিক সাফল্য কামনা করছি এবং দু’টি  দেশ ও দেশদ্বয়ের জনগণের স্বার্থে আমাদের মূল্যবোধ ও দীর্ঘদিনের সম্পর্ক আরও জোরদার করতে আমি আপনার সঙ্গে কাজ করতে আগ্রহী। ব্রুনাইর সুলতান প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও কল্যাণ এবং বাংলাদেশের জনগনের উন্নতি ও সমৃদ্ধি কামনা করেন।
বাংলাদেশ-ব্রুনাই বাণিজ্য সম্পর্ক বাড়ছে: গত বছরের সমাপনীতে ঢাকা সফর করেন ব্রুনাই’র পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন সচিব সিটি নোরিশান আব্দুল গাফর। তিনি ঢাকায় সরকারী ও বেসরকারী বিভিন্ন পর্যায়ের প্রতিনিধির সঙ্গে বৈঠক করেন। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর নেতাদের সঙ্গেও আলোচনা হয় তার। সেখানে তিনি বলেন, বাংলাদেশ যেভাবে দ্রুত অর্থনৈতিক ভাবে এগিয়ে চলেছে সেই ধারবাহিকতার সঙ্গে সামিল হতেই আমরা এ দেশের সঙ্গে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক আরও বাড়াতে চাই। এসময় এফবিসিসিআই সভাপতি মো: শফিউল ইসলাম মহিউদ্দিন সহমত পোষন করে বলেন, গত কযেক বছর ধরেই বাংলাদেশের প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে ৬ শতাংশ হারে অর্জিত হচ্ছে যা গত ২ বছরে ৭ শতাংশে উন্নীত হয়েছে। নিম্ন মধ্য আয়ের দেশ থেকে ২০২১ সালের মধ্যেই বাংলাদেশ মধ্য আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। তাই বাংলাদেশ সরকারের আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে তিনি ব্রুনাইয়ের ব্যবসায়ীদের বাংলাদেশের সম্ভাবনাময় বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান। অনুষ্ঠানে ব্রুনাইয়ের অন্য কর্মকর্তারা আসিয়ানের সদস্য হিসেবে ব্রুনাই দারুস সালামকে এ অঞ্চলের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার হিসাবে উল্লেখ করেন। তারা বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নে গভীর আগ্রহ ব্যক্ত করেন। প্রসঙ্গত, ২০১৭-১৮ অর্থবছরে দেশটিতে বাংলাদেশ ১.১১ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং ব্রুনাই থেকে ০.১১ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে। ব্রুনাইয়ে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে কৃষিজাত পণ্য, হোম টেক্সটাইল, প্লাস্টিক ও প্লাস্টিক সামগ্রী এবং নীটওয়্যার। আর ব্রুনাই থেকে মুলত কেমিক্যাল পণ্য এবং ইথিলিন পলিমার আমদানি করে ঢাকা।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply