বাংলাদেশ, সোমবার, ১৯শে আগস্ট, ২০১৯ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

লামায় ব্রিজের সংযোগ সড়কের মাটি ধসে যোগাযোগ বিচ্ছিন্ন

মো.ফরিদ উদ্দিন
বান্দরবানের লামা উপজেলার সরই লোহাগাড়া সড়কের হাসনাভিটাস্থ সরই খালের ওপর নির্মিত ব্রিজটির দু’পাশের সংযোগ সড়ক ধসে পড়েছে। মাটি ধসে পড়ার চারদিন পার হলেও সোমবার পর্যন্ত সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এতে সরই ইউনিয়নের সাথে লোহাগাড়া উপজেলার সড়ক যোগাযোগ বন্ধ হয়ে চরম ভোগান্তিতে পড়েছে শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ। দীর্ঘদিন ধরে ব্রিজের পাশ থেকে অবাধে বালু উত্তোলনের কারণে সংযোগ সড়কের মাটি ধসে পড়ে বলে স্থানীয়দের অভিযোগ। দ্রুত সংযোগ সড়কের কাজ সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।
জানা যায়, সরই ইউনিয়নের সঙ্গে চট্টগ্রামের যোগাযোগের একমাত্র মাধ্যম সরই-লোহাগাড়া সড়ক। এলাকাবাসীর সুবিধার্থে সড়কের হাসনাভিটা নামক স্থানে সরই খালের ওপর প্রায় ৩৫ লক্ষ টাকা ব্যয়ে ১৫ বছর আগে ব্রিজটি নির্মাণ করে বান্দরবানের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। বিভিন্ন সময় স্থানীয় ও বাহিরাগত কিছু প্রভাবশালী সিন্ডিকেট এ ব্রিজের পাশ থেকে অবাধে বালু উত্তোলন করে আসছে। এতে নড়েবড়ে হয়ে পড়লে গত কয়েকদিনের অতি বর্ষণের সৃষ্ট পানির ¯্রােতের টানে ব্রিজটিসহ দু পাশের সংযোগ সড়কের মাটি ধসে পড়ে। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়।
সরই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফরিদ উল আলম বলেন, সরই-লোহাগাড়া সড়কের হাসনাভিটাস্থ বেইলি ব্রিজের দু পাশের মাটির ভেঙে পড়ার ঘটনা শুনেছি। ব্রিজের পাশ থেকে অবাধে বালু উত্তোলনের কারণে মাটিসহ ব্রিজটির একাংশ ভেঙে গেছে। এতে করে শিক্ষার্থীসহ স্থানীয়রা চরম ভোগান্তিতে পড়েছেন। এলজিইডির দায়িত্বরতদের সাথে সমন্বয় করে দ্রুত সড়ক যোগাযোগ চালু করার ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান তিনি।
এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের লামা উপজেলা প্রকৌশলী মো. মোবারক হোসেন বলেন, বান্দরবান এলজিইডির সাথে সমন্বয় করে শিগশিগরই ব্রিজটিসহ সংযোগ সড়ক মেরামতের উদ্যোগ নেওয়া হবে।

আরো খবর

Leave a Reply