৫ মে ২০২৪ / ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ভোর ৫:৪৩/ রবিবার
মে ৫, ২০২৪ ৫:৪৩ পূর্বাহ্ণ

আজ জাতীয় পাট দিবস

     

আজ জাতীয় পাট দিবস। ‘সোনালী আশেঁর সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’- এ প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার জাতীয় পাট দিবস উদযাপন করা হবে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাটের রফতানি বাড়ানোর লক্ষ্য নিয়ে দ্বিতীয়বারের মতো জাতীয় পাট দিবস উদযাপন করছে বাংলাদেশ। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ সকাল ১০টায় এ দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠান ও পাট পণ্যের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পাট নিয়ে রাজধানী ঢাকাবাসী ও ইট পাথরের এই শহরে বসবাসকারী অধিবাসীদের মধ্যে কোনো উৎসাহ উদ্দীপনা না থাকলেও এ দিবসটি উপলক্ষে রাজধানীতে রকমারি সাজসজ্জার মাধ্যমে জানান দেয়া হচ্ছে রাজধানীবাসীকে।বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাজধানীর প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপগুলো সাজানো হয়েছে পাট, পাটখড়ি, পাটের পণ্য, রঙ–বেরঙয়ের ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড দিয়ে। এ ছাড়া আলোকসজ্জাও করা হয়েছে। কয়েকদিন ধরে নগরবাসীর নজর কাড়ছে এ সড়ক দ্বীপগুলো। এ দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে পাট মন্ত্রণালয়।

পাট দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে পাট দিবসের গুরুত্ব ও পাটসংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে স্কুলশিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা ইতোমধ্যে শেষ হয়েছে। দুই গ্রুপে এ প্রতিযোগিতায় বিজয়ী ছয়জনকে আজ পুরস্কৃত করবেন প্রধানমন্ত্রী। এছাড়া ১১টি ক্যাটাগরিতে আরও ১২ জনের হাতে পাট দিবসের পুরস্কার তুলে দেয়া হবে।

দেশের প্রায় চার কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পাট খাতের উপর নির্ভরশীল জানিয়ে পাট প্রতিমন্ত্রী বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ‘বিভিন্ন উদ্যোগ এবং নিরন্তর চেষ্টায়’ পাট ও পাটজাত পণ্যের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি পেয়েছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply