৫ মে ২০২৪ / ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ২:০১/ রবিবার
মে ৫, ২০২৪ ২:০১ পূর্বাহ্ণ

কেরানীগঞ্জে ঘরে জাল রুপির কারখানা

     

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে ভারতীয় মুদ্রা জালিয়াতির একটি কারখানার সন্ধান পাওয়ার কথা জানিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার দিবাগত রাত তিনটার দিকে ওই কারখানা থেকে ১০ লাখ ভারতীয় রুপীর জাল নোট এবং জালিয়াতির সরঞ্জামসহ দুইজনকে আটক করা হয়েছে বলে জানান র‌্যাব-১০ এর কর্মকর্তা মেজর রাহাত হারুন খান।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল এমরানুল হাসান জানান, গোপন সংবাদ পেয়ে দক্ষিণ কেরানীগঞ্জের শুভাঢ্যা উত্তরপাড়া এলাকার একটি বাড়ি থেকে প্রথমে লিয়াকত আলীকে (৩৫) গ্রেফতার করে র‍্যাব-৩-এর একটি দল। গ্রেফতারের সময় তার কাছ থেকে ভারতীয় ১০ লাখ টাকার জাল রুপি উদ্ধার করা হয়। এছাড়াও জাল রুপি তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, মুদ্রা তৈরিতে ব্যবহৃত স্কিন ডাইস ছয়টি, ডাইস প্লেট দুটি, স্ক্যানার কাম প্রিন্টার দুটি, প্রিন্টার চারটি, ভারতীয় জাল রুপির নিরাপত্তা সুতা সাত বান্ডেল, ফয়েল মেশিন একটি, জাল রুপি কাটার কাজে ব্যবহৃত কাটার মেশিন চারটি, কাটার ব্লেড সাত বক্স, জাল রুপি ছাপানোর কাজে ব্যবহৃত স্কিন রাবার পাঁচটি, জাল রুপি ছাপানোর কাজে ব্যবহৃত বিদেশি উন্নতমানের রঙিন কালি ১২০টি ইত্যাদি উদ্ধার করা হয়। পরে লিয়াকতের কাছ থেকে খবর পেয়ে দক্ষিণ কেরানীগঞ্জের আরেকটি বাড়ি থেকে জাহাঙ্গীর আলমকে গ্রেফতার করা হয়।

লিয়াকত জাল রুপি তৈরি করে প্রতি মাসে প্রায় তিন লাখ টাকা আয় করতেন জানিয়ে লে. কর্নেল ইমরানুল হাসান বলেন, প্রতি মাসে ৫০ থেকে ৬০ লাখ রূপি তৈরি করে বাজারে সরবরাহ করতেন তিনি। এক লাখ জাল রূপি বিক্রি করতেন ১২ হাজার টাকায়।

এমরানুল হাসান বলেন, লিয়াকত আলী ১৯৯৬ সালে ছিলেন জাল মুদ্রা তৈরির মাস্টারমাইন্ড ছগির মাস্টারের সহযোগী। ২০০৭ সাল থেকে নিজেই হন জাল মুদ্রা তৈরির মাস্টারমাইন্ড। প্রাথমিক জিজ্ঞাসাবাদে লিয়াকত জানান, বাংলাদেশি জাল মুদ্রা বাজারজাতকরণ ঝুঁকিপূর্ণ হওয়ায় ভারতীয় মুদ্রা তৈরি করতেন তিনি। তার স্থানীয় দালালদের মাধ্যমে রাজধানীর বিভিন্ন মানি এক্সচেঞ্জ এবং সীমান্তবর্তী এলাকায় সরবরাহ করতেন।

আসামিদের বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় জাল টাকা তৈরির অভিযোগে পাঁচটি মামলা রয়েছে। তাদের সেই মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply