৩০ এপ্রিল ২০২৪ / ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৮:৪২/ মঙ্গলবার
এপ্রিল ৩০, ২০২৪ ৮:৪২ পূর্বাহ্ণ

ঘুমধুম-তুমব্রু সীমান্তে আতঙ্ক বেড়েছে

     

নাইক্ষ‍্যংছড়ি প্রতিনিধি

 বাংলাদেশ-মিয়ানমার নাইক্ষ্যংছড়ি সীমান্তে থামছে না বিস্ফোরণের আওয়াজ। গত প্রায় ৭৪ দিন ধরে চলে আসা মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরকান আর্মি তাদের ভিতর অভ্যন্তরিণ কোন্দল নিয়ে তাদের মাঝে চলা সংঘর্ষে ভারী অস্ত্রের বিস্ফোরণের বিকট শব্দের ঝাকুনির কবলে পড়েছে নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে বসবাসকারী হাজার হাজার মানুষ।
আবার মাঝে মাঝে মিয়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার,যুদ্ধ বিমান,আর্টিলারি মটারশেল, উচ্চ ক্ষমতা সম্পন্ন রাইফেলের গুলি, রাতের আঁধারে নাইক্ষ‍্যংছড়ির ঘুমধুমে ড্রোন আসা সহ,নানা ভাবে তারা আন্তর্জাতিক নিয়ম-কানুন না মানা একঘেয়েমি মনভাব দেখিয়ে তাদের কর্মতৎপরতা সীমান্তের অভ্যন্তরে অব্যাহত রাখায় সাধারণ মানুষের মাঝে দেখা দিয়েছে ভয়াবহ আতঙ্ক।
১১ অক্টোম্বর মঙ্গলবার ভোর ৬টার দিকে নতুন করে নাইক্ষ‍্যংছড়ির জামছড়ি এলাকার দুই দেশের সীমান্ত পিলার ৪৫ দিয়ে পরপর তিনটি বিকট শব্দের আওয়াজ মিয়ানমারের কিছু ভিতর থেকে আসা আওয়াজ শোনেন বলে জানিয়েছেন স্থানীয় শিক্ষক মোঃ আবুল ফয়েজ।
ঘুমধুমের ৩ নং ইউপি সদস্য মোঃ আলমের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, তাদের তমব্রু এলাকার ৩৪,৩৫,সীমান্ত পিলার দিয়ে মিয়ানমারের ভেতর থেকে সকাল থেকে সন্ধ‍‍্যা পযর্ন্ত ঘুমধুম,তমব্রু সীমান্ত দিয়ে কোন বিস্ফোরণের শব্দ আসেনি ।তবে তমব্রুর ব‍্যবসায়ী সরোয়ার জানান মাগরিবের আজানের সামান্য আগে তমব্রু সীমান্ত এলাকা দিয়ে একটি মাত্র বিস্ফোরণের শব্দ শুনেছেন তিনি।
চলমান মিয়ানমার সীমান্তের ভেতরে সংঘাতের দারুন প্রভাব ফেলেছে বাংলাদেশ সীমান্ত জনপদে বসবাসকারী শিশু থেকে শুরু করে বৃদ্ধাদের মাঝেও।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply