২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১২:৪১/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ১২:৪১ পূর্বাহ্ণ

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে মেথি শাক

     

মেথি শাক অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে। আবার অনেকেই এই শাক দেখলেই নাক শিটকায়! মেথি শাক খেতেও পারেন আবার চুল বা ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন। ভেষজ চিকিৎসায় মেথির ব্যবহার অপরিহার্য। এর ঐতিহ্য অনেক পুরনো। এছাড়াও মেথি শাকে রয়েছে সেচুরেটেড ফ্যাট, সোডিয়াম, পটাশিয়াম, কার্বো হাইড্রেড ও প্রোটিন। শুধু তাই নয়, এ ভেষজ উপাদানটি ভিটামিন এ, ভিটামিন বি৬, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়ামে ভরপুর। মেথি শাক কোলেস্ট্রলকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রক্তের লিপিড লেভেলকে ভালো রাখতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ এটি কোলেস্ট্রল এল ডি এল বা লো ডেলসিল এল লাইকোপেডিল বা এইচ দি এল এর মধ্যে ভারসাম্যকে বজায় রাখতে সাহায্য করে। সুতরাং কোলেস্ট্রলকে নিয়ন্ত্রণে
। ৯ম পৃষ্ঠার ৪র্থ ক.­

রাখতে অবশ্যই মেথি শাক খেতে হবে। শুধু তাই নয়, ডায়াবেটিসকে নিয়ন্ত্রণকে রাখতেও সাহায্য করে মেথি শাক। এটি শরীরের গ্লুকোজ মেটাবলিজমকে নিয়ন্ত্রণে রাখে। তাই সকল ডায়াবেটিস রোগীদের এ মেথি শাক ব্যবহার করা খুবই প্রয়োজন। কারণ ভেষজ চিকিৎসায় একে এন্টি ডায়োবেটিক উপাদান হিসেবে গণ্য করা হয়ে থাকে।
এছাড়াও হার্টের সমস্যায় ভীষণ উপকারি মেথি শাক। এ শাক প্লেটলেট বৃদ্ধির গতিকে কমাতে সাহায্য করে। ফলে হৃৎপি-ে রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো কোন বিপদজনক ঘটনা থাকে না বললেই চলে। এর ফলে হঠাৎ হার্ট এটাক হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যায়। এছাড়াও এটি হার্ট রেড ও ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে পারে। এছাড়াও পেটের সমস্যার ক্ষেত্রে খুবই উপকারি মেথি শাক। লিভারের সমস্যার ক্ষেত্রেও মেথি শাকের ব্যবহার খুবই উপকারি। শুধু তাই নয়, গ্যাসের সমস্যা ও অন্ত্রের অন্যান্য সমস্যার ক্ষেত্রেও এটি বিশেষভাবে কাজ করে থাকে। সেই সঙ্গে ডায়রিয়া নিরাময়ের ক্ষেত্রেও এটি ভীষণভাবে ব্যবহার করা হয়ে থাকে।

মেথি পাতায় আয়রন ও ভিটামিনের সংমিশ্রণ থাকায় চুলের অনেক সমস্যা ও স্কালফের সমস্যাসহ সমস্ত কিছুর সমাধানে এটা ব্যবহার করা হয়ে থাকে। চুলের খুশকি দূর করতে ও অকালে চুল পড়ে যাওয়ার সমস্যার সমাধানে মেথি পাতা খুবই কার্যকরী ভূমিকা পালন করে। স্বাস্থ্যকর, সুন্দর ও উজ্জ্বল চুল পেতে মেথি শাক ব্যবহার করা যেতে পারে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply