৩০ এপ্রিল ২০২৪ / ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:৫৫/ মঙ্গলবার
এপ্রিল ৩০, ২০২৪ ১০:৫৫ পূর্বাহ্ণ

দুদকে অভিযোগ: পটিয়ায় অটো টেম্পু শ্রমিক সমবায় সমিতির ৫৪ লক্ষ টাকা আত্মসাত

     

চট্টগ্রামের পটিয়া অটোটেম্পু শ্রমিক সমবায় সমিতি নেতৃবৃন্দর বিরুদ্ধে সমিতির সদস্যদের ৫৪ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। টাকা আত্মসাতের ঘটনায় দুদকে লিখিত অভিযোগ করেছেন লোকমান হোসেন পাপ্পু নামের এক শ্রমিক। সমিতির আয় ব্যায়ের হিসাব চাইতে গেলে সদস্যদের উপর নির্মম নির্যাতন, মারধর ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।
অভিযোগ সূত্রে জানা গেছে, পটিয়া অটো টেম্পু শ্রমিক সমবায় সমিতির নিয়ম ও গঠনতন্ত্র মোতাবেক প্রতি বছর সমিতির সদস্যদের বার্ষিক আয় ব্যায় হিসাব দেয়া বাধ্যতামূলক থাকলেও সমিতির বর্তমান নেতৃবৃন্দ সমিতির সদস্যদের আয় ব্যায়ের কোন হিসাব না দিয়ে সভাপতি বদিউল আলম ও সাধারণ সম্পাদক বদিউল আলম ও অর্থ সম্পাদক শহিদুল ইসলাম সেকু মিলে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করে আসছে। অভিযোগ উঠেছে সমিতির অর্থ সম্পাদক শহিদুল ইসলাম শেকু সমিতির টাকা আত্মসাৎ করে প্রায় কোটি টাকার অবৈধ সম্পদের মালিক বনে গেছে, সমিতির অর্থ সম্পাদক নির্বাচিত হওয়ার আগে সামান্য একজন সিএনজি চালক ছিলেন। গত ২/৩ টার্ম এই পদে নির্বাচিত হওয়ার পর সদস্যদের জামানতের টাকা ও মাসিক চাঁদার টাকা আত্মসাত করে অবৈধভাবে গড়ে তোলেন, গাড়ি, বাড়ি, গাড়ির গ্যারেজ, পার্টসের দোকান, বহু জায়গা-জমির মালিক। সমিতির সদস্যরা প্রতিমাসে ৬/৭ লক্ষ টাকা চাঁদা দিলেও টাকাগুলো রুপালী ব্যাংক পটিয়া শাখা-১৪৬১১৩৪০০৮৭০২ হিসাবে জমা রাখার কথা থাকলেও টাকাগুলো ব্যাংকে জমা না রেখে সমিতির সভাপতি সাধারণ সম্পাদকসহ মিলে নির্বাচিতরা ভাগ ভাটোয়ারা করে আত্মসাত করছেন। গত ২০১৮ সালে সমিতির অডিট রির্পোটে ৩ বছরে ৫৩ লক্ষ সমিতির হিসেবে ব্যায় দেখানো হলেও জমা এক টাকাও দেখানো হয়নি। সমিতির টাকা আত্মসাতের বিষয়টি সদস্যদের মধ্যে জানাজানি হলে সমিতির অর্থ সম্পাদক শহিদুল ইসলাম শেকু রহস্যজনকভাবে আত্মগোপনে রয়েছে বলে সমিতির সদস্যরা জানান। করোনার মধ্যে পরিবহনে কোন ধরণের চাঁদা আদায় না করার সরকারি নির্দেশনা থাকলেও পটিয়া অটো টেম্পু শ্রমিক ইউনিয়নের নামে পুলিশের নাম দিয়ে টোকেন বাণিজ্যসহ অবৈধভাবে চাঁদাবাজির অভিযোগ রয়েছে। এছাড়া উপজেলার শান্তির হাট এলাকায় পটিয়া-আনোয়ারা-চন্দনাইশ অটোটেম্পো অটোরিক্সা ও টেক্সিকার শ্রমিক ইউনিয়নের নামে দৈনিক ৩০ টাকা করে প্রতিদিন প্রায় ৩০/ ৪০ হাজার টাকা চাঁদাবাজির অভিযোগ রয়েছে সংগঠনের সভাপতি নাছির উদ্দীন ও সাধারণ সম্পাদক নুরুন্নবী, সহ সভাপতি মো. সোলায়মান, দপ্তর সম্পাদক আলী আকবর, অর্থ সম্পাদক শহীদুল ইসলাম সেকু। উক্ত সমিতির টাকাও আত্মসাত করে আত্মগোপনে রয়েছে সমিতির অর্থ সম্পাদক শেকু। সহ সাংগঠনিক সম্পাদক সেলিম রেজা জানান, পটিয়ার সাথে আমরা কিছু কিছু ক্ষেত্রে এক আবার কিছুকিছু ক্ষেত্রে এক না, চাঁদাবাজির বিষয়ে কেউ অভিযোগ করে থাকলে বিষয়টি সঠিক তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানান।
এছাড়া শ্রমিকদের কাছ থেকে সমিতির নামে জোর পূর্বক চাঁদাবাজি ও সমিতির টাকা আত্মসাতের অভিযোগে গত ২৮ জুন পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট সাধারণ শ্রমিকদের পক্ষ থেকে শ্রমিক নেতা খোরশেদ আলম সমিতির সভাপতি বদিউল আলম, সহ সভাপতি লোকমান বাচা, সাধারণ সম্পাদক মো. বদিউল আলম, অর্থ সম্পাদক শহিদুল ইসলাম শেকুসহ মিলে ২১০০ শ্রমিক থেকে দৈনিক ১০ টাকা করে প্রতিদিন ২১ হাজার টাকা মাসে ৬লক্ষ ৩০ হাজার টাকা চাঁদাবাজির অভিযোগ রয়েছে। টাকাগুলো একটি অংশ থানা পুলিশ, ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের নাম ভাঙ্গিয়ে তোলা হচ্ছে বলেও পটিয়া পৌরসভা জাতীয় শ্রমিক লীগের সহ সভাপতি আব্দুল মজিদ, শ্রমিক নেতা আকতার হোসেন ও মোহাম্মদ ছগীর লিখিতভাবে জানান। এ বিষয়ে সমিতির সভাপতি বদিউল আলম বলেন, অর্থ সম্পাদক শেকু সমিতির টাকা আত্মসাত করে পালিয়ে যাওয়ার বিষয়টি তিনি স্বীকার করে বলেন, সমিতির টাকা ফেরত দেয়ার কথা ছিল, টাকা দেয়ার সময় হলে টাকা না দিয়ে   বিদেশে পালিয়ে যায় এই ঘটনায় সমিতির পক্ষ থেকে তিনি নিজেই বাদী হয়ে মামলা করেছেন বলে জানান।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply