১ মে ২০২৪ / ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৭:৪৯/ বুধবার
মে ১, ২০২৪ ৭:৪৯ অপরাহ্ণ

চট্টগ্রামের উন্নয়নের ক্ষেত্রে ইউসুফ চৌধুরীর অবদান অনস্বীকার্য

     

 

দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা সম্পাদক ও বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির প্রাক্তন চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১৩তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে স্মরণ সভায় বক্তারা বলেছেন চট্টল দরদী ইউসুফ চৌধুরী যাপিত জীবনে তিনি চট্টগ্রামকে নিয়ে বেশি করে ভাবতেন। চট্টগ্রামের সামগ্রিক উন্নয়নের ধারা বেগবান করার জন্য সার্বজনীনভাবে কাজ করে গেছেন। যে কারণে মানুষের হৃদয়ে তিনি চট্টলদরদী হয়ে অমরত্ব লাভ করেছেন উল্লেখ করে বক্তারা বলেন, চট্টগ্রামের সংবাদপত্রকে আধুনিকায়নের জন্য তার অবদান বেশি। এ মহান মানুষের হাতের ছোঁয়ায় দৈনিক পূর্বকোণ পাঠকপ্রিয়তা পেয়েছে। বক্তারা বলেন, ইউসুফ চৌধুরী সংবাদপত্রসেবী ছাড়াও তিনি চট্টগ্রামের উন্নয়ন নিয়ে বেশি করে ভেবেছিলেন বলেই চট্টগ্রামের উন্নয়ন-সমৃদ্ধি এখন দৃশ্যমান। বক্তারা ইউসুফ চৌধুরীকে স্মরণীয় করে রাখার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি ছাত্রাবাস ইউসুফ চৌধুরী নামকরণের জন্য সরকারের প্রতি উদাত্ব আহবান জানান।

আজ ৯ সেপ্টেম্বর বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ফজল আহমদের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সৈয়দ দিদার আশরাফীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ও রূপালী ব্যাংকের প্রাক্তন পরিচালক আবুল কালাম চৌধুরী। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন প্রাক্তন সভাপতি কবি ও সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ শ্রম বিষয়ক সম্পাদক মোঃ খোরশেদ আলম, চবি শিক্ষক ড. জিনবোধি ভিক্ষু, চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদ সভাপতি লায়ন এ.কে. জাহেদ চৌধুরী, দৈনিক সমকাল চট্টগ্রাম অফিসের ডিজিএম সুজিত কুমার দাশ, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রহিম, সাদিয়া গ্রæপের চেয়ারম্যান এস.এম. নুরুল আমিন, অধ্যাপক শিব প্রসাদ, তরুণ উন্নয়ন কর্মী নোমান উল্লাহ বাহার, সাংস্কৃতিক সংগঠক প্রণবরাজ বড়–য়া, কবি তালুকদার হালিম, সাংবাদিক হারুন উর রশিদ, মুক্তিযোদ্ধা এস.এম. সালাম, নারী উদ্যোক্তা পারভীন আক্তার চৌধুরী, মাসুমা কালাম আখি, পারভীন চৌধুরী, সন্তোষ কুমার নন্দী, আলমগীর চৌধুরী, দীলিপ হোড়, ছরওয়ারুল আলম, মুজিবুর রহমান, মোঃ তিতাস, দীলিপ সেনগুপ্ত, সুমন দত্ত, রিমন মুহুরী, শিল্পী নারায়ন দাশ, সমীরণ পাল, রতন দাশ, প্রিয়াঙ্কা চৌধুরী প্রমুখ।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply