৫ মে ২০২৪ / ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১১:০১/ রবিবার
মে ৫, ২০২৪ ১১:০১ অপরাহ্ণ

লিগাল এইড এন্ড হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের আলোচনা সভা

     

 

আর্ন্তর্জাতিক মানবাধিকার সংগঠন লিগাল এইড এন্ড হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর এক আলোচনা সভা আজ দুপুর সাড়ে ১২টায় মুরাদপুরস্থ হোটেল জামানে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সভাপতিত্বে করেন সাংবাদিক খোরশেদ আলম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লিগাল এইড এন্ড হিউম্যান ডেভলপমেন্ট ফাউন্ডেশনের পরিচালক মানবাধিকার কর্মী আলহাজ্ব শফিউল আলম বাবু। বিশেষ অতিথি ছিলেন কর আইনজীবি মো: সালাহ উদ্দিন, মেজবাহ উদ্দিন হাসান, সাংবাদিক ও মানবাধিকার কর্মী মুহাম্মদ আখতার হোসাইন, এডভোকেট চৌধুরী খালিদ বিন সরওয়ার, এডভোকেট রিংকু দত্ত। বক্তব্য রাখেন শফিউল আজম, মীর মেহেদী, বাপ্পা চৌধুরী, মুজিবুল আলম চৌধুরী, হারুনুর রশীদ, মো: খোকন, শাহাদাত উল্লাহ, আহমদ উল্লাহ, মিনহাজুল ইসলাম, রেজাউল করীম প্রমুখ।
মানবাধিক বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে প্রধান অতিথি শফিউল আলম বাবু বলেন, ‘হে বিশ্ববাসী সুন্দর এই পৃথিবীতে শান্তিতে বাঁচতে দাও’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দীর্ঘদিন ইতালীসহ বিশ্বের গুরুত্বপূর্ণ দেশে মানবাধিকার নিয়ে করে আসছে লিগাল এইড এন্ড হিউম্যান ডেভলপমেন্ট ফাউন্ডেশন। ২০১৮ সালে বাংলাদেশেও একই লক্ষ্যকে সামনে রেখে লিগাল এইড এন্ড হিউম্যান ডেভলপমেন্ট ফাউন্ডেশন তার যাত্রা শুরু করে বিভিন্ন জেলায় সফলভাবে মানবাধিকারের কাজ করে চলছে। তিনি বলেন, বাংলাদেশ সরকারের এনজিও ব্যুরোর অনুমোদনের পর থেকে এই সংগঠন দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের অধিকার প্রতিষ্ঠায় অগ্রণি ভূমিকা পালন করে যাচ্ছে। তিনি আরো বলেন, চট্টগ্রামেও এই সংগঠনের মাধ্যমে অধিকার বঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে এই সংগঠন বদ্ধ পরিকর।
বক্তারা বলেন, মানুষের অধিকার রক্ষার জন্য প্রত্যেকেই স্ব স্ব অবস্থান থেকে প্রতিদিন একটি করে কাজ করলে দেশে আর কোর মানুষের অধিকার হরণ কবে না। সকলেই তাদের অধিকার ফিরিয়ে পাবে। মানবাধিকার প্রতিষ্ঠায় প্রত্যেককে স্ব স্ব জায়গায় ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য বক্তারা আহবান জানান।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply