৩০ এপ্রিল ২০২৪ / ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১০:৩৬/ মঙ্গলবার
এপ্রিল ৩০, ২০২৪ ১০:৩৬ অপরাহ্ণ

পার্বত্য চট্টগ্রাম স্বাধীন হতে চায়না – ঊষাতন তালুকদার

     

 

রাঙামাটি প্রতিনিধি
‘পার্বত্য চট্টগ্রাম স্বাধীন হতে চায়না। এটা আমরা আমাদের অধিকার, আমাদের স্বর্কীয় বৈশিষ্ট্য, জাতীয় পরিচয়, ভূমির অধিকার ও জাতীয় অস্তিত্ব নিয়ে বেঁচে থাকতে চাই। এর চেয়ে বেশি নয়’। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএস’র সহ-সভাপতি ঊষাতন তালুকদার এমন দাবী করেছেন।
রাঙামাটি আসনের সিংহ প্রতীকে স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সাংসদ ঊষাতন নিজের নির্বাচনী ইশতেহার ঘোষণা দিতে শনিবার বিকেলে শহরের কল্যানপুর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
ঊষাতন বলেন, ‘পার্বত্য চট্টগ্রামকে আলাদা জুম্মল্যান্ড ঘোষণার ষড়যন্ত্রের কথাা বলা হচ্ছে। আমাদের ওপর বিশ^াস রাখেন, আমরা কোন অবস্থাতেই এই ষড়যন্ত্রে সম্পৃক্ত নই। একটা অসুখ ঝুলিয়ে রাখলে নানা উপসর্গ দেখা দেয়। হয়তো চুক্তি বাস্তবায়ন দেরি হচ্ছে বিধায় এ ফাঁকে সুযোগ নিচ্ছে কেউ কেউ। যারা বলে, জুম্মল্যান্ড হবে, স্বাধীন হবে এটা অপপ্রচার, একবারে ভুয়া, অবাস্তব’।
কেন জেএসএস প্রার্থী দিয়েছে তার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘জনসংহতি আগেই বলেছিল, জাতীয় পর্যায়ে নির্বাচন করবেনা, আঞ্চলিক রাজনীতিতেই থাকবে। আমাদের সাথে সমন্বয় করে চলেন। কিন্তু কেউ কথা রাখেননি। আমাদের সমর্থন নিয়ে সংসদে যাওয়ার পর তারা এখানকার গণমানুষের কথা বলেন না। তাই সমর্থন প্রত্যাহার করে নিজেরাই প্রার্থী হয়েছি।
‘পাহাড়ে কে কর্তৃপক্ষ, কে কর্তৃপক্ষ না এটা নিয়ে সমস্যা। সমন্বয়ের অভাব। বিভিন্ন বিষয় নিয়ে এখানে সমস্যা চলছে। এসব বিষয়গুলো সমাধান হওয়া উচিত। আমরা পাহাড়ের মানুষের অধিকারের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করছি। পাহাড়ে পশ্চাদপদ মানুষকে এগিয়ে নিতেই জনসংহতি সমিতি প্রার্থী দিয়েছে’, যোগ করেন ঊষাতন। চুক্তি বাস্তবায়ন হলে পাহাড়ে হানাহানি থাকবেনা এমন প্রত্যাশা জানিয়ে বলেন, যারাই সরকারে আসুক, আশা রাখি, চুক্তির বাস্তবায়নটা ঝুলিয়ে রাখবেনা ।
সংবাদ সম্মেলন থেকে তিনি ক্ষমতাসীন দলের প্রার্থী দীপংকর তালুকদারের বিরুদ্ধে আচরণ বিধি লংঘনেরও অভিযোগ তোলেন।
এদিকে শনিবার সন্ধ্যা ৬টায় নিজের বাসভবনের সাংবাদিক সম্মেলন করেছেন ক্ষমতাসীন দলের প্রার্থী দীপংকর তালুকদার। তিনি বলেন, ‘অবৈধ অস্ত্র উদ্ধার, শান্তি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া ও উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে মানুষ নৌকায় ভোট দেবে। তবে গতবারের মতো ৫৩টি কেন্দ্রে ভোট ডাকাতি করে পার পাবেনা জেএসএস। কারণ ভুত তাড়ানোর মন্ত্র শিখেছে আওয়ামী লীগ’। ‘সাগরে শয্যা পেতেছি, শিশিরে ভয় করিনা’ যোগ করেন এই সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply