৪ মে ২০২৪ / ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১:০৪/ শনিবার
মে ৪, ২০২৪ ১:০৪ অপরাহ্ণ

আল্লাহর নৈকট্য লাভ ও প্রেমার্জন সুফিবাদের মূল উদ্দেশ্যে

     

 

চট্টগ্রামে সুফি কনফারেন্স- ২০১৮ এ প্রধান অতিথির বক্তব্যে মুফাক্কিরে আজম-ই-হিন্দুস্থান, ভারতের পাটনা খানকায়ে মোনায়েমীয়া দরবার শরীফের সাজ্জাদানশীন, আওলাদে রাসুল (স.), আওলাগে গৌছে পাক প্রফেসর ড. হযরত সাইয়েদ শাহ শামিম উদ্দিন আহমদ মোনায়েমী (মু.জি.আ.) বলেন, সুফিবাদ হলো আধ্যাত্মিক দর্শন। আত্মা সম্পর্কিত আলোচনা এর মূল বিষয়। আত্মার পরিশুদ্ধির মাধ্যমে আল্লাহর সঙ্গে সম্পর্ক স্থাপনেই হলো এই দর্শনের মর্মকথা। মানব দেহে একটি বিশেষ অঙ্গ আছে, যা সুস্থ থাকলে সমস্ত দেহ পরিশুদ্ধ থাকে, আর অসুস্থ থাকলে সমগ্র দেহ অপরিশুদ্ধ হয়ে যায়। তাহাই হল কলব বা হৃদয়। আর সার্বক্ষনিক আল্লাহর স্মরণের মাধ্যমে কলবকে কলুষ মুক্ত করে আল্লাহর নৈকট্য লাভ ও প্রেমার্জন সুফিবাদের মূল উদ্দেশ্যে। সুফিবাদে নিয়োজিত মহাপুরুষগণ যুগে যুগে মানব কল্যাণে নিয়োজিত থেকে মুক্তির পথকে সুগম করেছে। সমাজ থেকে দুর করেছেন ভেদাভেদ ও জাগতিক কল্যাণে মানবতার দৃষ্টান্ত স্থাপনে কাজ করেছেন অনন্ত সময় ধরে। তাই সুফিবাদে আদর্শিক মনীষিদের নির্দেশিত পথে এগিয়ে গেলে শান্তি অনিবার্য।

২১ অক্টোবর রবিবার সকাল ১০টায় চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে আন্জুমান-এ-জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া ট্রাস্ট ও চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি) এর যৌথ উদ্যোগে, ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত সুফি মাওলানা শাহসুফি সৈয়্যদ মুহাম্মদ আমজাদ আলী নুরুল হুদা (ক.ছি.আ.) ও নুরে জাহাঁগিরি শাহসুফি মুফতি সৈয়্যদ মুহাম্মদ মমতাজ আলী (ক.ছি.আ.) এর জীবন আদর্শ সমাজে অনুকরণীয় ও তাঁদের উৎসর্গ করে সুফি কনফারেন্স-২০১৮ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুফাক্কিরে আজম-ই-হিন্দুস্থান, ভারতের পাটনা খানকায়ে মোনায়েমীয়া দরবার শরীফের সাজ্জাদানশীন, আওলাদে রাসুল (স.), আওলাগে গৌছে পাক প্রফেসর ড. হযরত সাইয়েদ শাহ শামিম উদ্দিন আহমদ মোনায়েমী (মু.জি.আ.)। সুফি কনফারেন্সের উদ্ভোধন করেন আন্জুমান-এ-জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া ট্রাস্ট এর প্রধান নির্বাহী পীরজাদা হযরত মাওলানা মোহাম্মদ মতি মিয়া মনছুর (মু.জি.আ.)। চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের প্রাক্তন সভাপতি বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা রেজাউল করিম তালুকদারের সভাপতিত্বে ও চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি ইতিহাস গবেষক সোহেল মুহাম্মদ ফখরুদ-দীনের সঞ্চালনায় এই কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শাহজাদা মাওলানা গোলাম কিবরিয়া আল আযহারী, হযরত মাওলানা ইব্রাহিম আলকাদেরী (মু.জি.আ.), পীরে ত্বরিকত হাফেজ শাহ আলম নঈমী আশরাফী (মু.জি.আ.), কবি মাহমুদুল হাসান নিজামী, শাহজাদা মাওলানা রিয়াজউদ্দিন ঢালী, হযরত মাওলানা মুফতি ইকবাল হোসাইন, মাওলানা মুফতি আলী আহমদ মমতাজী, অধ্যক্ষ মুহাম্মদ ইউনুছ কুতুবী, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুর রহিম, বিশিষ্ট প্রাবন্ধিক এ কে এম আবু ইউসুফ, মুহাম্মদ শফিউল আলম শফি, আল্লামা ইদ্রিস আনসারী, আলহাজ্ব আল্লামা মুদাচ্ছের হাসেমী, বিশিষ্ট লেখক এস.এম. ওসমান, খুরশিদুল আলম খোকন, মোহাম্মদ সিরাজুল ইসলাম চৌধুরী, মুহাম্মদ সালামত উল্লাহ, সাফাত বিন সানাউল্লাহ প্রমূখ। কনফারেন্সে ভারত থেকে আগত প্রখ্যাত সুফিতাত্ত্বিক আল্লামা প্রফেসর ড. হযরত সাইয়েদ শাহ শামিম উদ্দিন আহমদ মোনায়েমী (মু.জি.আ.) কে স্মারক সম্মাননা, পাগড়ী ও উপহার সামগ্রী প্রদান করে সংবর্ধনা প্রদান করা হয়।

About The Author

শেয়ার করুনঃ

অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ। অবৈধ ব্যাটারী রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার গভীর ষড়যন্ত্র রুখে দিতে হবে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক চালক ঐক্য পরিষদের এক সভা আজ সন্ধ্যা ৭ টায় লালখান বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের আহŸায়ক আব্দুল কাদের মজুমদারের সভাপতিত্বে ও সদস্য সচিব মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা ছিলেন সংগঠনের উপদেষ্টা বাবু টিটু মহাজন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা আব্দুল জাহেদ জসিম, রিকশা মালিক পরিষদের সভাপতি মুহাম্মদ খুরশিদ আলম। সভায় বক্তারা বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ না করে প্যাডেল রিকশা বন্ধ করার যে পাঁয়তারা চালাচ্ছে তা আগামী দিনে চট্টগ্রাম মহানগরী থেকে রিকশা উচ্ছেদের এক গভীর ষড়যন্ত্র। তাই আগামী দিনে চট্টগ্রাম মহানগরীর রিকশা মালিকদের এক প্রতিনিধি সভার ডাক দিয়ে পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্রহণ করে এ ধরণের ষড়যন্ত্রকে রুখে দিতে হবে। বক্তারা আরও বলেন, প্রশাসন উচ্চ আদালতের রায়কে অমান্য করে চট্টগ্রাম মহানগরীতে অবৈধ ব্যাটারী চালিত রিকশা চলাচলে পরোক্ষভাবে সহযোগিতা করছে। আগামীতে এধরণের কর্মকাÐ রুখে দিতে আমরা আবারও উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব। তাই সময় থাকতে এ ধরণের অবৈধ ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার জন্য প্রশাসনের নিকট উদাত্ত আহŸান জানাচ্ছি। সভায় আরও বক্তব্য রাখেন-মহানগরী রিকশা মালিক পরিষদের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক তসলিম কোম্পানী, মোঃ করিম কোম্পানী, মোখলেচুর রহমান, সিটি রিকশা মালিক পরিষদের সদস্য মোঃ সোহাগ, মোঃ মহিবুল্লাহ, লিটন দাশ, মুহাম্মদ সোলায়মান প্রমুখ।

Leave a Reply